ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

অভিবাসীদের ওপর খড়গ ধরেছে ট্রাম্প প্রশাসন

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১১-০৯ ৮:৪৮:০৬ এএম     ||     আপডেট: ২০১৮-১২-০৮ ১:৪৪:৪৭ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত দিয়ে প্রবেশ করা অবৈধ অভিবাসীদের ওপর খড়গ হস্ত হলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার জারি করা নতুন আদেশ এসব অভিবাসীকে আশ্রয় প্রার্থণার অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে।

জাস্টিস ও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের জারি করা আদেশে বলা হয়েছে, যারা প্রেসিডেন্টের জারি করা কোনো নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে তারা অভিবাসনের আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে। জাতীয় স্বার্থে প্রেসিডেন্ট অভিবাসীদের প্রবেশ বন্ধ করতে পারেন বলেও এতে জানানো হয়েছে।

দেশে সহিংসতার হাত থেকে বাঁচতে মধ্য আমেরিকা থেকে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য মেক্সিকো সীমান্তে আশ্রয় নিয়েছে। এসব অভিবাসন প্রত্যাশী যাতে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পারে সেজন্য ট্রাম্প সীমান্তে সেনা মোতায়েন করেছেন।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সব বিদেশির প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা প্রেসিডেন্টের রয়েছে।  ইমিগ্রেশন ও ন্যশনালিটি আইন অনুযায়ী, তাদেরকে যুক্তরাষ্ট্রের স্বার্থের পরিপন্থি মনে করা হলে তাদের ওপর প্রয়োজনীয় নিষেধাজ্ঞা তিনি আরোপ করতে পারবেন।

এতে আরো বলা হয়েছে, ‘আজ আমরা কংগ্রেসের দেওয়া ক্ষমতা ব্যবহার করে প্রেসিডেন্টের  আরোপ করা প্রবেশ বা অন্য নিষেধাজ্ঞা যেসব বিদেশি লঙ্ঘন করতে তাদের আশ্রয় চাওয়ার অযোগ্য বলে ঘোষণা করছি।’

এদিকে দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় একে অবৈধ বলে ঘোষণা করেছে।

বিবৃতিতে সংগঠনটি বলেছে, ‘বিশেষ করে যারা যারা আশ্রয় আবেদন করে তারা প্রবেশ করুক চাই না করুক মার্কিন আইন তাদের অভিবাসী হিসেবে আবেদনের সুযোগ দিয়েছে।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge