ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

অভিযোগ গ্রহণে হটলাইন খোলা হচ্ছে ভূমি মন্ত্রণালয়ে

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-২০ ৮:৪২:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২৯ ৮:৩৩:৩৩ এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভূমি ব্যবস্থাপনায় মানুষের ভোগান্তি, হয়রানি কমানোর উদ্যোগ নিচ্ছে সরকার। সরাসরি অভিযোগ গ্রহণে ভূমি মন্ত্রণালয়ে হটলাইন খোলা হচ্ছে। সেই অভিযোগ আমলে নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেবে ভূমি মন্ত্রণালয়।

রোববার বিকেলে সাভারের মৎস্য ও প্রাণিসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তাগণের ১১৬তম সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনায় ঘুষ, দুর্নীতি থাকতে পারবে না। ঢাকা থেকেই ভূমি অফিসগুলো নিয়ন্ত্রণ করা হবে। সরাসরি অভিযোগ গ্রহণে মন্ত্রণালয়ে একটি হটলাইন খোলা হবে। সার্বিক অর্থে ভূমি নিয়ে কোনো অভিযোগ আমরা শুনতে চাই না। দুর্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স। আগামী পাঁচ বছরের মধ্যে ঘুষ, দুর্নীতি ও হয়রানিমুক্ত ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা হবে।

তিনি বলেন, মানুষের আস্থা ও বিশ্বাস থেকেই জনগণের ম্যান্ডেট নিয়ে শেখ হাসিনা টানা তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন। সাধারণ মানুষের ভোগান্তি দূর করার জন্যই তিনি ক্ষমতায় এসেছেন। ৭০-৮০ ভাগ মামলা হয় ভূমি নিয়ে। মানুষ চায়, ভূমির জটিলতা থেকে বের হয়ে আসতে। কোথায় কী সমস্যা রয়েছে তা আমরা খুঁজে দেখব এবং সমস্যাগুলোর সমাধান বের করব। 

ভূমি ব্যবস্থাপনাকে অটোমেশন করতে ইতোমধ্যে পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক তসলীমুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক ফজলুর রহমান বক্তব্য রাখেন।

প্রশিক্ষণে বিসিএস প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডারের ৫৮ জন কর্মকর্তা অংশ নেন। প্রশিক্ষণার্থীরা ৪৫ দিনব্যাপী তাঁবুতে থেকে হাতে কলমে প্রশিক্ষণ নিবেন। ভূমি ব্যবস্থাপনা পরিচালনায় সবচেয়ে উল্লেখযোগ্য প্রশিক্ষণ এটি।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC