ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন রপ্তানি আয়ের লক্ষ্য

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ৪:৫৩:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ৪:৫৩:৪২ পিএম

নিজস্ব প্রতিবেদক : ২০২১ সালের মধ্যে আইসিটি খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আইটি পেশাজীবীদের সংখ্যা ২০ লাখে উন্নীতকরণ করা হবে। জিডিপিতে আইসিটি খাত থেকে ৫ শতাংশ আয় নিশ্চিত করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কাউন্সিল অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ইনফো-৩ প্রকল্পের আওতায় দুই লাখ প্রান্তিক পর্যায়ের দপ্তর প্রতিষ্ঠানে অপটিক্যাল ফাইবার সংযোগ প্রদান, ১৫ হাজার প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ডিসি ও ইউএনও অফিসে কম্পিউটার ল্যাব, ইমার্জেন্সি সার্ভিস সেন্টার, ১০ হাজার গ্রোথ সেন্টারে পয়েন্ট অব প্রেজেন্স ও রেগুলেটরি ল্যাব, সাইবার সিকিউরিটি ল্যাব ও ভিএলএস ল্যাব স্থাপনসহ গ্রাম পর্যায়ে ই-কমার্স চালু করা হবে।

প্রতিটি ডিজিটাল সেন্টারে একটি করে পয়েন্ট অব প্রেজেন্স প্রতিষ্ঠা করা হলে গ্রামের মানুষ নিজ বাড়িতে বসেই ব্যবসা-বাণিজ্য, নাগরিক সেবা গ্রহণ করতে পারবেন। এর ফলে গ্রামীণ জনপদের মানুষের দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও ডিজিটাল বৈষম্য রোধ সম্ভব হবে। ১ হাজার ৯৯৯ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

এছাড়াও চীনের আর্থিক সহযোগিতায় এস্টাবলিশিং ডিজিটাল কানেক্টিভিটি নামে নতুন একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

পলক বলেন, কালিয়াকৈর, যশোর, সিলেট, রাজশাহী, নাটোরসহ বিভিন্ন স্থানে আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে। এসব পার্কে ইনকিউবেশন সেন্টার নির্মাণের কাজ চলছে। আইটি খাতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং দেশীয় আইসিটি শিল্পের প্রসারে এসব পার্ক ও ইনকিউবেশন সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ‘সরকার ষষ্ঠ শ্রেণি থেকে অন্যান্য বিষয়ের সঙ্গে আইসিটি বিষয়ও বাধ্যতামূলক করেছে। এর ফলে একজন শিক্ষার্থী গ্রাজুয়েশন সম্পন্ন করলে একই সঙ্গে আমরা আইটি বিষয়ে দক্ষ লোকও পেয়ে যাব। এদের মাধ্যমে আমাদের প্রবৃদ্ধির হার বাড়ানো সম্ভব হবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার এবং সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইমরান আহমেদ প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/ইয়ামিন/মুশফিক

Walton Laptop