ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রোকেয়া দিবস শুক্রবার

এমএ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোকেয়া দিবস শুক্রবার

ডেস্ক রিপোর্ট : বেগম রোকেয়া দিবস শুক্রবার। বাংলার নারী জাগরণের অগ্রদূত মহিয়সী নারী বেগম রোকেয়ার ১৩৬তম জন্ম ও ৮৪তম মৃত্যুবার্ষিকী শুক্রবার।

 

বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেন, নারী-পুরুষের বৈষম্যহীন সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম আমাদের নারী সমাজের অগ্রযাত্রায় প্রেরণা যোগাবে।

 

তিনি বলেন, বেগম রোকেয়া নারীমুক্তি, সমাজ সংস্কার ও প্রগতি আন্দোলনের পথিকৃৎ। রোকেয়া শৃঙ্খলিত নারীর স্বাধীনতা, নিপীড়িত নারীর অধিকার প্রতিষ্ঠার সাধনায় নিজ জীবন উৎসর্গ করেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বেগম রোকেয়া ছিলেন নারী শিক্ষা ও নারী জাগরণের অগ্রদূত। ঊনবিংশ শতাব্দীর কুসংস্কারাচ্ছন্ন রক্ষণশীল সমাজের শৃঙ্খল ভেঙ্গে বেগম রোকেয়া নারী জাতির মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাণ্ডারির ভূমিকা পালন করেন। তিনি তার লেখনি ও কাজের মাধ্যমে নারীর প্রতি সমাজের অন্যায় ও বৈষম্যমূলক আচরণের মূলে আঘাত হানেন।

 

বেগম রোকেয়া দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেগম রোকেয়া দিবস ও রোকেয়া পদক-২০১৬ বিতরণ উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুক্রবার ‘রোকেয়া দিবস’ উদযাপিত হবে। এ উপলক্ষে সকাল ১০টায় রোকেয়া হল থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হবে। পরে সন্ধ্যা ৬টায় রোকেয়া হল মিলনায়তনে ‘রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

অনুষ্ঠানে ফাউন্ডেশন বক্তৃতা প্রদান করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের রবীন্দ্র চেয়ার অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায়। রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাজমা শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

দিবসটি উপলক্ষে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রাঙ্গণে রোকেয়া ভাস্কর্যে র‌্যালি সহযোগে পুষ্পস্তবক অর্পণ এবং বিকেল ৩ টায় ডাকসু দ্বিতীয় তলায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

 

বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্ম নিয়ে তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন।

 

তিনি উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন।

 

তথ্যসূত্র : বাসস

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/এমএ খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়