ঢাকা, বুধবার, ১০ ফাল্গুন ১৪২৩, ২২ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

‘আদালতের অনুষ্ঠানে রাজনৈতিক ব্যক্তিকে আমন্ত্রণ নয়’

মেহেদী : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৮ ৭:৩০:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৮ ৭:৩০:৩৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিচারাঙ্গনের বাইরের কাউকে নিম্ন আদালতের কোনো অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোর জন্য বিচারকদের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। একইসঙ্গে আদালতের কর্মঘণ্টকালীন কোনো অনুষ্ঠান না করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

 

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় থেকে  রোববার জারি করা এ সংক্রান্ত এক সার্কুলারে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

 

ওই সার্কুলারে বলা হয়েছে, অধস্তন আদালত কর্তৃক আয়োজিত বা অধস্তন আদালতসংশ্লিষ্ট যেকোনো অনুষ্ঠানে অনুষ্ঠানসংশ্লিষ্ট নয় এমন রাজনৈতিক বা ব্যবসায়িক ব্যক্তিবর্গসহ নানা শ্রেণি-পেশার মানুষকে আমন্ত্রণ জানানো আদৌ কাম্য নয়। এ ধরনের আমন্ত্রণ জানানো বিচারকদের জন্য অনুসরণীয় নীতিমালা ও শৃঙ্খলার পরিপন্থী।

 

দেশের সব নিম্ন আদালতসূমহে সার্কুলার সংক্রান্ত এ চিঠি রোববার পাঠিয়ে দেওয়া হয়েছে।

 

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, অধস্তন আদালত কর্তৃক এজলাস সময়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এছাড়া চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধনসহ অধস্তন আদালত কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অনুষ্ঠানসংশ্লিষ্ট নয় এমন রাজনৈতিক বা স্থানীয় ব্যবসায়িক ব্যক্তিবর্গসহ নানা শ্রেণি ও পেশার মানুষকে আমন্ত্রণ জানানো হয়। এমতাবস্থায় অধস্তন আদালত কর্তৃক এজলাস সময়ে কোরো অনুষ্ঠান আয়োজন না করা এবং আদালতসংশ্লিষ্ট যে কোনো অনুষ্ঠানে অনুষ্ঠানসংশ্লিষ্ট নয় এমন রাজনৈতিক বা ব্যবসায়িক ব্যক্তিবর্গসহ নানা শ্রেণি-পেশার মানুষকে যেন আমন্ত্রণ না জানানো হয়। এরূপ কোনো ব্যক্তি ওই অনুষ্ঠানে উপস্থিত হলে সেক্ষেত্রে তাদের অনুষ্ঠান মঞ্চে আসীন না করা এবং কোনো ধরনের বক্তব্য দেওয়ার সুযোগ প্রদান না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করা হলো।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/মেহেদী/মুশফিক