ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

উপজেলা নির্বাচন প্রতিযোগিতামূলক হবে : সিইসি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৭ ১২:২২:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৭ ১০:০৯:৩০ পিএম

নিজস্ব প্রতিবেদক : উপজেলা নির্বাচন অংশগ্রহণমূলক না হলেও প্রতিযোগিতামূলক হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে বড় কয়েকটি রাজনৈতিক দল অংশগ্রহণ করবে না। এটা ইসির জন্য হতাশাজনক। তবু নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। কারণ এটি স্থানীয় সরকারের নির্বাচন । এ ধরনের নির্বাচনে স্থানীয়রা প্রার্থী হওয়ায় নির্বাচন অনেক বেশি প্রতিযোগিতামূলক হয়।

প্রশিক্ষকদের উদ্দেশ্যে সিইসি বলেন, নির্বাচনে আপনাদের সবাইকে পক্ষপাতমুক্ত আচরণ করতে হবে। কেউ কোনো ব্যক্তি, দল, প্রার্থীর প্রতি পক্ষপাতমূলক আচরণ করলে ইসি সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর হবে। তদন্তে দোষী প্রমাণ হলে কাউকে ছাড় দেওয়া হবে না।

সিইসি বলেন, আপনাদের কোনো দল নেই, মত নেই, আপনারা প্রজাতন্ত্রের কর্মচারী। সংবিধান, নির্বাচনী আইন ও বিধির বাইরে আর আপনাদের কারো কাছে দায়বদ্ধতা নেই।

ভোটের দিন পোলিং এজেন্টদের নিরাপত্তা বিধানে সবাইকে যত্নবান হওয়ার পরামর্শ  দিয়ে সিইসি বলেন, ভোট কেন্দ্রে পোলিং এজেন্টদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে আপনাদের সচেষ্ট থাকতে হবে। ভোটের দিন অনেক এজেন্ট প্রার্থীর অবস্থা ভালো না দেখলে কেন্দ্র ছেড়ে যান। অনেক প্রার্থী আবার এজেন্টই দিতে পারেন না। এমন বাস্তবতায় ভোট শেষে অনেকে তাদের এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ তোলেন, যা অনেকাংশেই সত্য নয়। ফলে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত সকলকে পোলিং এজেন্টদের কেন্দ্রে অবস্থান, তাদের নিরাপত্তা বিধান ও ভোট শেষে এজেন্টদের হাতে ফলাফলের একটি করে শিট ধরিয়ে দেওয়ার উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৯/হাসিবুল/ইভা

Walton Laptop
 
     
Walton AC