ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্রের হুমকিতে যুক্তরাষ্ট্রের রাডার মোতায়েন

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ১০:৩৩:২০ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ৫:০৪:৫১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের (আসিবিএম) পরীক্ষামূলক উৎক্ষেপণের হুমকি দেওয়ায় তা পর্যবেক্ষণ করতে উচ্চ ক্ষমতাসম্পন্ন রাডার মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার হুমকি আমলে নিয়ে এই প্রথম কোনো পদক্ষেপ গ্রহণ করল যুক্তরাষ্ট্র। উত্তরের নেতা কিম জং-উন দাবি করেন, যেকোনো সময় আইসিবিএমের পরীক্ষা চালাতে সক্ষম তার দেশ।

যুক্তরাষ্ট্রের সি-বেজড এক্স-ব্যান্ড রাডার (এসবি-এক্স) দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করতে এবং জরুরি উপাত্ত সংগ্রহে সক্ষম। এটি হাওয়াইয়ে স্থাপন করা হয়েছে। এখান থেকে খুবই অল্প সময়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তথ্য-উপাত্ত সংগ্রহ করা সম্ভব।

হাওয়াইয়ের উত্তর এবং আলাস্কার দিকে যেতে মধ্য পথে এসবি-এক্স রাডার মোতায়েন করা হয়েছে। আলাস্কা, গুয়াম অথবা যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের যেকোনো স্থান লক্ষ্য করে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুঁড়লে, তা শনাক্ত করতে পারবে রাডারটি।

কোরীয় উপদ্বীপের যেকোনো কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরো যন্ত্রপাতি কাজে লাগানো হয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া তাদের দেশের দিকে কোনো আইসিবিএম উৎক্ষেপণ করলে তা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হবে না।

এ সম্পর্কে প্রতিরক্ষমন্ত্রী অ্যাশ কার্টার মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘যদি ক্ষেপণাস্ত্র হুমকি সৃষ্টি করে, তা তার পথরোধ করা হবে। তবে এটি হুমকি সৃষ্টিকারী নয়, যে কারণে আমাদের তা ভূপাতিত করার প্রয়োজন হবে না।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop