ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিরপেক্ষ ইসি গঠন

‘সরকারের আন্তরিকতা ছাড়া সংলাপ ফলপ্রসূ হবে না’

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সরকারের আন্তরিকতা ছাড়া সংলাপ ফলপ্রসূ হবে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকার আন্তরিক না হলে শক্তিশালী নির্বাচন কমিশন (ইসি) গঠনে শুধু রাষ্ট্রপতির সংলাপের উদ্যোগ কোনো কাজে আসবে না।

 

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘সাগর-রুনী’ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

 

‘সুষ্ঠু নির্বাচনের জন্য চাই নির্বাচনকালীন নির্দলীয় ইসি ও নিরপেক্ষ প্রশাসন’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ মফস্বল সাংবাদিক এসোসিয়েশন (বামসাএ)।

 

নতুন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর পরামর্শ নিতে ১৮ ডিসেম্বর থেকে আলোচনা শুরু করতে যাচ্ছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। ওই দিন বিএনপির সঙ্গে আলোচনা করবেন তিনি। এরপর প্রথম দফায় আরো পাঁচটি দলের সঙ্গে আলোচনা করবেন রাষ্ট্রপতি।

 

গত ৬ ডিসেম্বর নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেওয়া প্রস্তাবনার কপি বঙ্গভবনে রাষ্ট্রপতি  আবদুল হামিদ বরাবর দিয়েছিল বিএনপির একটি প্রতিনিধিদল। প্রস্তাবনায় ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতিকে সংলাপের উদ্যোগ নেওয়ারও আহ্বান জানানো হয়।

 

খন্দকার মোশাররফ নিরপেক্ষ ইসি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনার উদ্যোগকে স্বাগত জানান। তিনি বলেন,  সরকারের আন্তরিকতার ওপর নির্ভর করবে রাষ্ট্রপতির এই উদ্যোগ। সরকার আন্তরিক না হলে রাষ্ট্রপতির এ উদ্যোগ ফলপ্রসূ হবে না।

 

দেশের মানুষ আর ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন আর চায় না, এ মন্তব্য করে বিএনপির অন্যতম এই নীতিনির্ধারক বলেন, ‘শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকলে নির্বাচন কমিশন স্বাধীন হলেও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তাহলে আবারও ৫ জানুয়ারি মার্কা নির্বাচন হবে। এমন নির্বাচন দেশের মানুষ আর কখনো চায় না।’

 

সরকার নিরপেক্ষ না হলে প্রশাসন নির্বাচনে কখনো নিরপেক্ষভাবে কাজ করতে পারে না বলে মন্তব্য করেন খন্দকার মোশাররফ।

 

তিনি বলেন, ‘কোনো স্বৈরাচারী সরকারই শেষ সরকার নয়। অতীতে যারা গায়ের জোরে ক্ষমতায় থেকেছে গণঅভ্যুত্থানের পরে তাদের করুণ পরিণতি হয়েছে।’

 

আয়োজক সংগঠনের সভাপতি মুহাম্মাদ সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) মহাসচিব এম আব্দুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/রেজা/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়