ঢাকা, সোমবার, ১৩ চৈত্র ১৪২৩, ২৭ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

এফবিসিসিআই ও এফএনএফের মধ্যে চুক্তি স্বাক্ষর

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ৪:৪১:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ৪:৪১:৩৩ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে জাতীয় ও স্থানীয় পর্যায়ে নীতিনির্ধারণী পরামর্শ প্রদানের লক্ষ্যে এফবিসিসিআই এবং জার্মানভিত্তিক সংস্থা এফএনএফের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এফবিসিসিআই মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদ এবং ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশনের (এফএনএফ) বাংলাদেশ প্রতিনিধি ড. নাজমুল হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ২০১৭ সালের জন্য বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে রয়েছে ডিজিটাল রূপান্তরকরণ জলবায়ু পরিবর্তনের ফলে নগরে পড়া প্রভাবের কারণে স্মার্ট সিটি গঠন, বাংলাদেশের মূসক নীতির ওপর সমীক্ষা পরিচালনা এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জনের ক্ষেত্রে দেশের বেসরকারি খাতের সংশ্লিষ্টতা।

উল্লেখ্য, ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন (এফএনএফ) বিশ্বের প্রায় ৬০টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। ২০১২ সালে বাংলাদেশে কাজ করার শুরু থেকেই এ সংস্থাটি অন্যতম প্রধান অংশীদার হিসেবে এফবিসিসিআইর সঙ্গে কাজ করে আসছে। ২০১২ সাল থেকে এফবিসিসিআই ও এফএনএফের মধ্যে এ নিয়ে পাঁচবার সমঝোতা চুক্তি হলো। প্রতিষ্ঠান দুটি যৌথভাবে এ পর্যন্ত ২৪টি সেমিনার, সংলাপ, কর্মশালা, প্রশিক্ষণ কর্মসূচি এবং গবেষণা প্রকল্প পরিচালনা করেছে। বাংলাদেশের প্রায় সব প্রধান বিভাগে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

এ সময় এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, পরিচালক মিসেস নেওয়াজ ও সাফকাত হায়দার এবং এফবিসিসিআই ও এফএনএফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/নাসির/মুশফিক

Walton Laptop