ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

এসআই পদে নিয়োগ দিচ্ছে পুলিশ

মারুফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১১-১৮ ৬:৫৭:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৬-১১-১৮ ৬:৫৭:৪৭ পিএম

বাংলাদেশ পুলিশ বাহিনীর বহিরাগত ক্যাডেট এসআই (নিরস্ত্র)-এর প্রকৃত শূন্যপদের বিপরীতে নিয়োগের জন্য উপযুক্ত আগ্রহী প্রার্থীদেরকে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাসহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান, তারিখ ও সময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান করা যাচ্ছে।

পদের নাম : সাব ইন্সপেক্টর (নিরস্ত্র)
শিক্ষাগত যোগ্যতা : অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতক ডিগ্রীর অধিকারী এবং কম্পিউটার চালনায় অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।

বয়স : সাধারণ/অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ১/১১/২০১৬ তারিখে বয়স হতে হবে ১৯ থেকে ২৭ বছর (জন্ম তারিখ সর্বনিম্ন ০২/১১/১৯৯৭ খ্রি. হতে সর্বোচ্চ ০২/১১/১৯৮৯ খ্রি.)।  মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের ক্ষেত্রে ১/১১/২০১৬ তারিখে বয়স হতে হবে ১৯ থেকে ৩২ বছর ( জন্মতারিখ সর্বনিম্ন ০২/১১/১৯৯৭ খ্রি. হতে সর্বোচ্চ ০২/১১/১৯৮৪ খ্রি. পর্যন্ত।) তবে মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে ১/১১/২০১৬ তারিখে বয়স হতে হবে ১৯ থেকে ২৭ বছর। (জন্ম তারিখ সর্বনিম্ন ০২/১১/১৯৯৭ খ্রি. হতে সর্বোচ্চ ০২/১১/১৯৮৯ খ্রি.) উল্লেখ্য, এসএসসি/সমমানের সনদপত্রে উল্লেখিত জন্মতারিখই চূড়ান্ত বলে গণ্য করা হবে।   

শারীরিক যোগ্যতা  :
পুরুষ প্রার্থী (সকল কোটা) উচ্চতা : পাঁচ ফুট চার ইঞ্চি বা ১.৬২৫৬ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি বা ০.৭৬২০ মিটার ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি বা ০.৮১২৮ মিটার হতে হবে।

নারী প্রার্থী (সকল কোটা) উচ্চতা : পাঁচ ফুট দুই ইঞ্চি বা ১.৫৭৪৮ মিটার হতে হবে।
ওজন : প্রার্থীদের  বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নির্ধারণ করা হবে।
অন্যান্য যোগ্যতা : প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী (পুরুষ/নারী) নাগরিক হতে হবে। প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত পুরুষ বা নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তানুযায়ী শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত প্রার্থীদের অবিবাহিত থাকতে হবে। পাশাপাশি মাইক্রোসফট অফিস, ইন্টারনেট ও ট্রাবলসুটিংয়ের ওপর ন্যূনতম তিন সপ্তাহের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।

আবেদন প্রক্রিয়া : বিধি মোতাবেক শারীরিক মাপে উপযুক্ত কোনো প্রার্থীর প্রয়োজনীয় কাগজপত্রাদি যাচাইঅন্তে প্রাথমিকভাবে সঠিক প্রতীয়মান হলে উক্ত প্রার্থীকে শারীরিক পরীক্ষায় (দ্যেড়, জাম্পিং ওরোপ ক্লাইমিং) অংশগ্রহণ করতে হবে। সে ক্ষেত্রে পরীক্ষার জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময় ও স্থানে উপস্থিত হতে হবে। প্রার্থীকে সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেওয়া চারিত্রিক সনদপত্র, স্থায়ী নাগরিকত্বের সনদপত্র, নিজের বা মা-বাবার জাতীয় পরিচয়পত্রসহ প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার সত্যায়িত সদ্য তোলা তিন কপি পাসপোর্ট আকৃতির ছবি সঙ্গে আনতে হবে।

 

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরীক্ষার দিনই সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে তিন টাকা মূল্যের আবেদন ফরম সংগ্রহ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সদ্য তোলা চার কপি পাসপোর্ট আকৃতির সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র ও অন্যান্য সদনপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে।

শারীরিক মাপ, ও শারীরিক পরীক্ষার স্থান, তারিখ ও সময়  নিচে দেওয়া হলো:


আবেদনপত্র জমাদানের সময়সীমা : প্রাথমিকভাবে শারীরিক উত্তীর্ণ প্রার্থীদের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে আগামী ২৪/১২/২০১৬ তারিখের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজি-এর কার্যালয়ে জমা দিতে হবে।

লিখিত পরীক্ষার তারিখ, সময় ও নম্বর :


বেতন : সফল্যজনকভাবে মৌলিক প্রশিক্ষণ সমাপ্তির পর ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১০তম গ্রেড : ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা এবং অন্যান্য সুবিধাদি।  
 

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৬/মারুফ/শান্ত

Walton Laptop