ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ওঝা ছাড়াই বোবা ভূত তাড়ান!

স্বপ্নীল মাহফুজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-৩১ ৩:৩৬:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-৩১ ৯:২৮:৪১ পিএম
প্রতীকী ছবি

স্বপ্নীল মাহফুজ : রাতে আমায় বোবা ভূতে ধরে। এমন কথা অনেককেই বলতে শোনা যায়।

 

এও বলতে শোনা যায় যে, চিৎকার করতে ইচ্ছা হলেও চিৎকার করতে পারি না। আবার কেউ কিনা বোবায় ধরা অবস্থায় অনেক কিছু শুনেও থাকেন, আবার কেউ অশরীরী অনেক কিছুই দেখে থাকেন।

 

এ সময় কেউ যদি ধাক্কা দেয় তখনই যেন দেহে প্রাণ ফিরে আসে। চলুন আজ জেনে নিই কেনইবা এমন হয় কিংবা এর প্রতিকারই বা কি।

 

মধ্যরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। অনুভব করলেন, আপনার বুকের ওপর ভারী কিছু বসে আছে। এত ভারী কিছু যে ঠিকঠাক নিঃশ্বাসই নিতে পারছেন না আপনি। কেমন লাগবে তখন? নিশ্চয়ই খুব ভয় পাবেন! এটা একটা ভীতিকর পরিস্থিতিই বটে যখন টের পাবেন আপনি চাইলেও শরীরের কোনো অংশ নাড়াতে পারছেন না, এমনকি চিৎকারও করতে পারছেন না।

 

নিজেকে এমন অসহায়ভাবে আবিষ্কার করলে ভয় পাওয়াটাই স্বাভাবিক। আর এমন ভয়ের থেকেই ঘটে হ্যালুসিনেশন আর তাতেই অনেকে অনেক কিছু দেখে ফেলেন, কিংবা শুনে ফেলেন। অনেকেই তাদের এই পরিস্থিতিটাকে বোবায় ধরেছে বলে উল্লেখ করেন।

 

তবে বোবায় ধরাকে গবেষকরা নাম দিয়েছেন স্লিপ প্যারালাইসিস। এটা একটি ইন্দ্রিয়ঘটিত ব্যাপার। যখন শরীর গভীর ঘুমের এক পর্যায় থেকে আরেক পর্যায়ে যায়, তখনই এটা ঘটে থাকে। গভীর ঘুমের এক পর্যায় থেকে আরেক পর্যায়ে যাবার সময় মস্তিষ্ক সতর্ক হয়ে ঘুম ভেঙে গেলেও শরীর আসলে তখন ঘুমেই থাকে। ফলে অভিজ্ঞতাটা অন্যরকম থাকে। বিশেষ করে ইন্দ্রিয় তখন আচ্ছন্ন থাকায় মানুষ অদ্ভুত কিছু দেখে এবং শ্বাসকষ্ট অনুভব করে। সাধারণত যাদের ঘুমের সমস্যা থাকে তারাই বেশি স্লিপিং প্যারালাইসিসে ভোগে।

 

চাইলে খুব সহজেই আপনি এই স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তি পেতে পারেন। এজন্য আপনাকে ঘুম নিয়ে কোনো অনিয়ম করলে চলবে না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে এবং পর্যাপ্ত ঘুম হয় সেটা খেয়াল রাখতে হবে। কিন্তু কারো যদি নিয়মিত ঘটতে থাকে তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৬/ফিরোজ

Walton
 
   
Marcel