ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮
Risingbd
ঈদ মোরারক
সর্বশেষ:

ঔষধনীতি বাস্তবায়নে ছাড় নয় : স্বাস্থ্যমন্ত্রী

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-২২ ৬:৫২:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-২২ ৬:৫২:৪৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঔষধনীতি বাস্তবায়নে কোন প্রকার ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, ‘ঔষধনীতি বাস্তবায়নে সরকার বিন্দুমাত্র ছাড় দেবে না।’

 

বৃহস্পতিবার রাজধানীতে মডেল ফার্মেসি প্রকল্প উদ্বোধনকালে তিনি একথা বলেন।

 

মোহাম্মদ নাসিম বলেন, ‘যে ওষুধ মানুষের জীবন বাঁচায়, সেই ওষুধ বিক্রির ক্ষেত্রে নীতিমালা মেনে ব্যবসা করতে হবে। ঔষধনীতি প্রণয়ন ও মডেল ফার্মেসি চালুর মধ্য দিয়ে নকল ও ভেজাল ওষুধের বিরুদ্ধে সরকারের অভিযান আরো জোরালো হল।’

 

তিনি বলেন, ‘মান যথাযথ রাখার পাশাপাশি সঠিক ওষুধের প্রয়োগ নিশ্চিত করতে মডেল ফার্মেসি ভূমিকা রাখবে। এর ফলে ভেজাল ওষুধের সাথে জড়িতরা ক্ষতিগ্রস্ত হবে। অন্যদিকে প্রকৃত ব্যাবসায়ীরা লাভবান হবেন।’

 

মন্ত্রী জানান, শিগগিরই প্রতি জেলায় একটি করে মডেল ফার্মেসি চালু করা হবে। এ ব্যাপারে সহযোগিতা করার জন্য ঔষধ শিল্প ও ব্যবসার সাথে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

 

মোহাম্মদ নাসিম বলেন, ‘ঔষধ নীতি অনুযায়ী প্রত্যেক মডেল ফার্মেসিতে ৩৯টি প্রয়োজনীয় ওষুধ ছাড়া সব ধরনের ওষুধ বিনা প্রেসক্রিপশনে বিক্রি বন্ধ করে দেওয়া হবে। ফলে অযথা এন্টিবায়োটিকের ব্যবহার বন্ধ হবে । রোগীদের জন্য নিরাপদ ওষুধ নিশ্চিত করা সম্ভব হবে।’

 

ধানমন্ডির লাজ ফার্মা এবং গ্রীন রোডের বায়োমেড ফার্মেসিকে নতুন আঙ্গিকে চালু করার মধ্য দিয়ে দেশে প্রথমবারের মতো মডেল ফার্মেসির কাজ শুরু হলো।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মডেল ফার্মেসি ইনিশিয়েটিভ প্রকল্প এই কর্মসূচি বাস্তবায়ন করছে। ওষুধের দোকানগুলোকে ফার্মেসি ও মেডিসিন শপ হিসেবে দুই ভাগে চিহ্নিত করে সরকার প্রকল্প বাস্তবায়ন করবে।

 

মডেল ফার্মেসিকে কমপক্ষে ৩০০ বর্গফুটবিশিষ্ট ও শীততাপ নিয়ন্ত্রিত হতে হবে। সার্বক্ষনিক রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগ ও সুনির্দিষ্ট কিছু নীতিমালা মেনে মডেল ফার্মেসি কাজ করবে।

 

উদ্বোধনের পর মন্ত্রী মহাখালীতে ঔষধ প্রশাসন অধিদপ্তরে বাংলাদেশ মডেল ফার্মেসি ইনিশিয়েটিভ প্রকল্পের লোগো এবং ওষুধের দোকান পরিচালনা নীতিমালা সম্বলিত পুস্তিকার মোড়ক উন্মোচন করেন।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মে. জে. মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আ ব ম ফারুক, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির মহাসচিব মোহাম্মদ শফিউজ্জামান, ইউনিমেড এর ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন, লাজ ফার্মার স্বত্বাধিকারী লুৎফর রহমান, বাংলাদেশ ড্রাগিস্ট এন্ড কেমিস্ট সমিতির প্রতিনিধি বক্তব্য রাখেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/শাহনেওয়াজ

Walton Laptop
 
   
Walton AC