ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

কৃষিতে ভর্তুকি বাড়ানো দরকার: কৃষিমন্ত্রী

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০২ ৬:০২:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০২ ৭:০৭:৩৮ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ভর্তুকি আরো বাড়ানোর পক্ষে মত দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, কৃষিতে আরো ভর্তুকি বাড়াতে হবে৷ কারণ বর্তমানে কৃষি শ্রমিকের সংকট রয়েছে। আর উৎপাদন ক্ষেত্রে শ্রমিকের খরচই সবচেয়ে বেশি। ফলে যন্ত্রপাতি ব্যবহারের বিকল্প নেই। আর কৃষক পর্যায়ে আধুনিক যন্ত্রের প্রসার ঘটাতে আরো বেশি ভর্তুকির প্রয়োজন।

শনিবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় ২০১৭-১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ধানের নতুন জাত উদ্ভাবনের ক্ষেত্রে ‘স্বাদের’ বিষয়টিকে প্রাধান্য দেওয়ার আহবান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, মানুষ এখন স্বাদের দিকটি বিবেচনা করে। স্বাদের ব্যাপারটি গুরুত্বপূর্ণ। তাই স্বাদের বিষয়টি বিবেচনা করে নতুন জাত উদ্ভাবন করতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, এত এত জাত উদ্ভাবন হচ্ছে, কিন্তু ব্রি ধান আটাশ উনত্রিশ ছাড়া অন্য কোনো জাত কেন মাঠে যাচ্ছে না তা নিয়ে আলোচনার প্রয়োজন রয়েছে। নতুন উদ্ভাবিত ধানের জাত মাঠ পর্যায়ে প্রসারের ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ফারাক থাকলে তা দূর করতে হবে। কৃষি সম্প্রসারণের সাথে কোনো ফারাক আছে কি না-তা নিয়েও আলোচনা হতে পারে। এখনো ৪ থেকে ৫ মিলিয়ন টন গম আমদানি করতে হচ্ছে। গমের ওপর নির্ভরতা কমাতে হবে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও ধানের উৎপাদন আরো বাড়াতে হবে। তাই হাওর ও কোস্টাল এরিয়াকে প্রাধান্য দিয়ে বেশি বন্যা ও খড়া সহিষ্ণু জাত উদ্ভাবন প্রয়োজন। 

সরিষা উৎপাদনে জোর দিয়ে কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের এখনো অনেক বেশি পামওয়েল ও সয়াবিন আমদানি করতে হচ্ছে। কিন্তু এর আমদানি কমাতে হবে। দেশে সরিষা চাষ বাড়াতে ভবিষ্যতে একটি প্রকল্প হাতে নেওয়ার কথাও জানান তিনি। প্রায় বন্ধ হওয়ার উপক্রম সুগার মিলগুলোতে নতুন প্রযুক্তি প্রসারের ওপরও জোর দেন মন্ত্রী৷

কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরুজ্জামান, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য বক্তব্য রাখেন।

আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) ফজলে ওয়াহেদ খোন্দকার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান কবির ইকরামূল হক ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মীর নূরুল আলম।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৯/সাওন/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge