ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

গণমাধ্যমকর্মী আইন সংসদে উপস্থাপন করা হবে : তথ্যমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৩ ৪:০৯:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-৩০ ৯:৩৯:০৬ এএম
গণমাধ্যমকর্মী আইন সংসদে উপস্থাপন করা হবে : তথ্যমন্ত্রী
Voice Control HD Smart LED

জ্যেষ্ঠ প্রতিবেদক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় গণমাধ্যমকর্মী আইন ও সম্প্রচার আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। এ দুটি আইন সংসদে উপস্থাপন করা হবে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের নেতাদের সঙ্গে আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় গণমাধ্যমকর্মী আইন ও সম্প্রচার আইনের খসড়া চূড়ান্ত করেছে তথ্য মন্ত্রণালয়। এটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আশা করছি, আইন মন্ত্রণালয় দ্রুত সময়ের মধ্যে ভেটিং দিয়ে দেবে। এরপরই আমরা আইন দুটি জাতীয় সংসদে উপস্থাপন করব।

তিনি বলেন, আগামীকাল (বুধবার) একটি অধিবেশন শুরু হবে। কিন্তু এ অধিবেশনে আমরা আইন দুটি উপস্থাপন করতে পারব না। তবে আশা করছি, এর পরের অধিবেশনে আইন দুটি উপস্থাপন করতে পারব।

গণমাধ্যমকর্মীদের চাকরির নিশ্চয়তা প্রস‌ঙ্গে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমকর্মী আইন যখন হবে তখন চাকরির নিশ্চয়তা থেকে শুরু করে সব কিছুর আইনি সুরক্ষা প্রতিষ্ঠিত হবে। আইনটি দ্রুত সংসদে পাস করতে পারলেই সুরক্ষা তৈরি হবে।

তি‌নি ব‌লেন, এ দু’টি আইন যখন কার্যকর হবে, তখন আমি মনে করি আজকে যে সমস্যাগুলোর কথা বলছেন সেগুলোর আইনি প্রটেকশন আমরা দিতে পারবো, এটি অত্যন্ত জরুরি।

চাকরিচ্যুত সাংবাদিকদের আপদকালীন ভাতা দেওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। তবে এ কল্যাণ ট্রাস্টের মাধ্যমে এখন শুধুমাত্র কেউ মারা গেলে, অসুস্থ হলে সেখানে সাহায্য করা যায়, অন্য কোনো কারণে সাহায্য করা যায় না। এরই মধ্যে আমরা মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা করেছি। চাকরি চলে যাওয়াসহ অন্যান্য অসুবিধায় সহায়তার বিষয়গুলো অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছি যাতে সাংবাদিকরা

‘বিদেশি চ্যানেলের মাধ্যমে হাজার কোটি টাকার বিজ্ঞাপন বাইরে চলে যাচ্ছে, চ্যানেলগুলোতে অর্থ সংকট। এ সংকটের কারণে সাংবাদিক ভাই-বোনদের বেতন দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা। অনেক ক্ষেত্রে বার্তা বিভাগ বন্ধ করে দেওয়া হচ্ছে, এগুলো কোনোটাই হতো না যদি বিদেশে বিজ্ঞাপন চলে না যেতো- উ‌ল্লেখ ক‌রেন মন্ত্রী।

এ  ‌প্রসঙ্গে তি‌নি আরো ব‌লেন, এখন একটা সমস্যা নিউ মিডিয়া- ইউটিউব, ফেসবুক, নেটফ্লিক্স, গুগলে আমাদের দেশের অনেক বিজ্ঞাপন চলে যাচ্ছে, যেগুলো থেকে আমরা কোনো ট্যাক্স পাচ্ছি না। এ বিষয়ে আমি আলোচনা করেছি, এগুলো শৃঙ্খলার মধ্যে আনার জন্য আমরা উদ্যোগ নেবো। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে একটা শৃঙ্খলার মধ্যে অবশ্যই আনতে হবে এবং আমরা আনার উদ্যোগ গ্রহণ করবো।’

মন্ত্রী ব‌লেন, ভারতে বিশৃঙ্খলভাবে করতে পারে না। সেখানে ইউটিউব, ফেসবুককে কোম্পানি হিসেবে রেজিস্টারড্ হতে হয়েছে। আমাদের দেশেও শৃঙ্খলার মধ্যে আনার জন্য, আমরা যাতে রেভিনিউ থেকে বঞ্চিত না হই এবং যথেচ্ছভাবে এখান থেকে সব বিজ্ঞাপনগুলো সেখানে চলে না যায়, এটাকেও একটা শৃঙ্খলার মধ্যে আনতে হবে। সে নিয়েও আমি প্রাথমিক আলোচনা করেছি। আশা করছি কিছুদিনের মধ্যে যে উদ্যোগ গ্রহণ করেছি সেগুলো বাস্তবায়ন করবো।

তি‌নি ব‌লেন, ডাউনলিঙ্ক ফি পাঁচ লাখ টাকা যেটি আছে সেটি খুবই নগণ্য। ডাউনলিঙ্ক ফি’র মধ্যে সমতা আনার দাবি যৌক্তিক। এটি আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিতে পারবো।

টিভি চ্যানেলগুলোর ক্রম ঠিক করার জন্য এ বছরের মধ্যে ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি সব সিটি করপোরেশনে সিস্টেম ডিজিটালাইজড করে ফেলার আহ্বান জানানো হয়েছে বলেও জানান তথ্যমন্ত্রী।

সাংবাদিক নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে তথ্যমন্ত্রী জানান, এশিয়া সামিট আয়োজনে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে সহযোগিতা করা হবে।

জিটিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের চেয়ারম্যান রেজওয়ানুল হক ও সদস্য সচিব শাকিল আহমেদসহ সংগঠন‌টির নেতারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/নঈমুদ্দীন/রফিক/এনএ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge