ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

গণহত্যা দিবস পালনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ২:৩৯:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৩ ৮:৫৭:৩০ এএম

সচিবালয় প্রতিবেদক : ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালনের প্রস্তাবে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালনের লক্ষ্যে দিবসটিকে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত এতদবিষয়ক পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব আজকের মন্ত্রিসভায় সর্বসম্মতভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

২৫ মার্চ গণহত্যা দিবস ঘোষণার বিষয়টি ক-শ্রেণিভুক্ত একটি দিবস হিসেবে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে জানিয়ে মোহাম্মদ শফিউল আলম জানান, ক-শ্রেণিভুক্ত মানে প্রথম ক্যাটাগরির। ক-শ্রেণিভুক্ত দিবসের আর্থিক খরচ সর্বোচ্চ ও উচ্চ শ্রেণির হয়।

চলতি বছরেই গণহত্যা দিবস পালন করা হবে কিনা, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ মুহূর্তে বলতে পারছি না। মন্ত্রিসভার কাছে এসেছে শুধু দিবস ঘোষণার জন্য। বাকি কাজ করবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

দিবসটিকে কীভাবে আন্তর্জাতিকভাবে পালন করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করেছে। জাতিসংঘের একটি সংস্থা আছে, যারা এটা নিয়ে কাজ করে। সেখানে প্রস্তাব নিয়ে যাওয়া হয়েছে। প্রক্রিয়া শুরু হয়ে গেছে ইতোমধ্যে।

এর আগে গত ১১ মার্চ ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব সংসদে সর্বসম্মতভাবে পাস হয়।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/নঈমুদ্দীন/সাইফুল/মুশফিক

Walton
 
   
Marcel