ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন মেট্রোরেলে

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৮ ৮:২৮:৫০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৯ ৮:২০:১৬ এএম

সংসদ প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংশোধিত কর্মপরিকল্পনা অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ করার লক্ষ্যে প্রকল্প এগিয়ে চলেছে। মেট্রোরেলে প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনের সক্ষমতা থাকবে।

সোমবার জাতীয় সংসদে সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, উত্তরা ৩য় পর্ব হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উভয় দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম এই এলিভেটেড এমআরটি নির্মাণে বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি ২০২২-২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়। এটি একটি ফাস্ট ট্রাক ভুক্ত প্রকল্প। বিদ্যুৎ চালিত এই এমআরটি আধুনিক, সময় সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে সেতুমন্ত্রী জানান, উত্তরা ৩য় পর্ব হতে আগারগাঁও পর্যন্ত অংশ ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে এবং বাংলাদেশ ব্যাংক পর্যন্ত সম্পূর্ণ অংশ ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে কর্মপরিকল্পনা অনুযায়ী মেট্রোরেলের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে চলছে।

প্রকল্পের প্রাক্কলিত মোট ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। যার মধ্যে জিওবি ৫ হাজার ৩৯৫ কোটি টাকা প্রকল্প সাহায্য (ডিএ) ১৬ হাজার ৫৯৪ কোটি টাকা।

সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের অপর এক প্রশ্নের জবাবে সেতু মন্ত্রী বলেন, দেশের সকল মহাসড়ক পর্যায়ক্রমে ২ থেকে ৪ লেনে উন্নীতকরণসহ অপ্রশস্ত মহাসড়কাংশ সম্প্রসারণ করা হবে। বর্তমান সরকার দেশের মহাসড়ক নেটওয়ার্ক উন্নয়নে বহুমাত্রিক পরিকল্পনা গ্রহণ করেছে। পর্যায়ক্রমে দেশের সকল মহাসড়ক ২ থেকে ৪ লেন, ৪ থেকে ৬ লেন এবং ৬ থেকে ৮ লেনে উন্নীতকরণসহ অপ্রশস্ত মহাসড়কাংশ সম্প্রসারণ করা হবে।

সাংসদ লিয়াকত হোসেন খোকার এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ৪ লেন বিশিষ্ট কাঁচপুর ব্রিজ থেকে মেঘনা ব্রিজ পর্যন্ত মহাসড়কের পাশে ধীরগতির যানবাহনের জন্য বাই-লেন নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। বর্তমানে এ কাজের জরিপের কাজ চলমান রয়েছে।

 


রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/এনএ

Walton Laptop
 
     
Walton AC