ঢাকা, মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৪, ২৭ জুন ২০১৭
Risingbd
ঈদ মোবারক
সর্বশেষ:

চট্টগ্রামে নতুন ফ্লাইওভার : ৩০ মিনিটের রাস্তা ৩ মিনিটে

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-১৭ ৯:১৪:১৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৯ ৭:৩৯:৪১ পিএম

রেজাউল করিম, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামের মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত ৫.২ কিলোমিটার দীর্ঘ আখতারুজ্জামান ফ্লাইওভারে যানবাহন চলাচল শুরু হয়েছে। এই ফ্লাইওভার চালুর পর ৩০ থেকে ৪৫ মিনিটের দূরত্ব পাড়ি দেওয়া সম্ভব হচ্ছে মাত্র ৩ মিনিটে।

শুক্রবার রাতে সরেজমিনে আখতারুজ্জামান ফ্লাইওভারে যানবাহন চলাচল পর্যবেক্ষণ করে দেখা গেছে, চালুর মুহূর্ত থেকেই এই ফ্লাইওভারে বিপুল পরিমাণ যানবাহন চলাচল করছে।

চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ফ্লাইওভার মুরাদপুর থেকে শুরু হয়েছে বলা হলেও মূলত ফ্লাইওভারে গাড়ি ওঠার সুবিধা বহদ্দার হাট মোড়ের একটু পরেই। আর বহদ্দার হাট থেকে লালখান বাজার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে আগে সময় লাগত কমপক্ষে ৩০ মিনিট। কখনো কখনো দুই নম্বর গেট এবং জিইসি মোড়ের যানজট পেরিয়ে যেতে সময় লাগত এক ঘণ্টারও বেশি। এখন সেই দূরত্ব অতিক্রম করা যাচ্ছে মাত্র ৩ মিনিটে।

ফ্লাইওভারে প্রাইভেট কার চালিয়ে আসা শরীফ ইমন জানান, তিনি লালখান বাজার প্রান্ত থেকে ফ্লাইওভারে ওঠার সময় মোবাইলে স্টপ ওয়াচ চালু করেন। বহদ্দার প্রান্তে পৌঁছাতে তার সময় লেগেছে ৩ মিনিট ২ সেকেন্ড।

কয়েকজন ট্রাক ও কাভার্ডভ্যানের চালক জানান, আগে বহদ্দার হাট থেকে লালখান বাজার পৌঁছাতে সময় লাগত কমপক্ষে ৪৫ মিনিট। এখন সময় লাগেছে ৫ থেকে ৭ মিনিট। এটা সত্যিকার অর্থে বন্দরনগরী চট্টগ্রামে যুগান্তকারী উন্নয়ন।

শুক্রবার বিকেলে আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের মুরাদপুর-লালখান বাজার পর্যন্ত অংশ যান চলাচলের জন্য উদ্বোধন করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম। তবে নিরাপত্তার স্বার্থে ফ্লাইওভারে যান চলাচলের সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ফ্লাইওভার চালু থাকবে। রাতে ভারী যানবাহনের বেপরোয়া চলাচলে ফ্লাইওভারের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্য সময় বেঁধে দেওয়া হয়েছে।

সিডিএর চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ঈদের আগে যানজট নিরসনে জরুরি ভিত্তিতে ফ্লাইওভারটি আংশিক খুলে দিয়েছি। এখনো বেশকিছু কাজ বাকি আছে। বাকি কাজগুলো সম্পন্ন করার জন্য কিছু সময় গাড়ি চলাচল বন্ধ রাখব। তা ছাড়া রাত ১০টার পর তেমন যানজট থাকে না। আবার ফ্লাইওভারের নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে। রাতের বেলায় ভারী যানবাহনের বেপরোয়া চলাচলে ফ্লাইওভারের ক্ষতির আশঙ্কা থাকে। এই অবস্থায় আমরা সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ফ্লাইওভার চালু রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে ঈদের পরে চব্বিশ ঘণ্টা ফ্লাইওভার চালু থাকবে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ জুন ২০১৭/রেজাউল/রফিক  

Walton Laptop