ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘ছুটির দিনে রাজনৈতিক সভা আয়োজনের আহ্বান’

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ২:০৪:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ১০:৪৩:১৯ এএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে যানজটের ভোগান্তি দূর করতে সব রাজনৈতিক সংগঠনকে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে সমাবেশ আয়োজন করার অনুরোধ করলেন  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা উপলক্ষে আলোচনা সভায় তিনি এ অনুরোধ করেন। ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে এই মেলায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ৮৮টি সরকার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলা সর্বসাধারণের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

সাঈদ খোকন বলেন, ‘নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছি। আমি চেষ্টা করে যাচ্ছি বাসযোগ্য ঢাকা নির্মাণে। আমি চাই দুই কোটি মানুষ এতে সম্পৃক্ত হোক। আমি চাই প্রত্যেক নাগরিক নিজেকে মেয়র হিসেবে মনে করে রাজধানীর উন্নয়নে এগিয়ে আসুক। এজন্য রাজধানীকে যানজটমুক্ত করতে হবে।’

তিনি বলেন, এ শহরে ৫ থেকে ৭ শতাংশ মানুষ প্রাইভেট কার ব্যবহার করে। এমন অনেক পরিবার রয়েছে যাদের পরিবারের সদস্য সংখ্যা চারজন কিন্তু গাড়ি রয়েছে পাঁচটি। ওই পরিবার যদি পাঁচটি ব্যবহার না করে একটি গাড়ি ব্যবহার করত তাহলে যানজট হ্রাস করতে বড় ভূমিকা রাখত। এ ছাড়া রয়েছে বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও অঙ্গ সংগঠনের সভাসহ বিভিন্ন অনুষ্ঠান। এজন্য আমি সব রাজনৈতিক সংগঠনকে অনুরোধ করব ঢাকা শহরের যানজট কমাতে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে সমাবেশ আয়োজন করার।

মেয়র বলেন, আজ সারা দেশে উন্নয়নের ছোঁয়া লেগেছে। ৩ হাজার মেগওয়াট বিদ্যুৎ আজ ১৪ হাজার মেগাওয়াটে উত্তীর্ণ হয়েছে। স্বাস্থ্য খাতে পার্শ্ববর্তী দেশের তুলনায় অনেক এগিয়েছে। দেশের টাকায় বৃহৎ পদ্মা সেতুর ৩৭ শতাংশ কাজ শেষ হয়েছে, ফ্লাইওভারসহ দেশের বিভিন্ন জায়গায় সেতু তৈরির কাজ এগিয়ে চলছে।

আলোচনা সভার সভাপতি ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লোগানকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরতে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন দপ্তরের সব সেবা পাওয়া যাবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে তিন দিনব্যাপী এই উন্নয়ন মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। মেলা সর্বসাধারণের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। বিকেল ৩টায় প্রধানমন্ত্রী ভিডিও কানফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। উন্নয়ন মেলা আনু্ষ্ঠানিকভাবে যাত্রা শুরুর আগেই দর্শনার্থীদের সরব উপস্থিতি লক্ষ করা গেছে। উন্নয়ন মেলা উপলক্ষে প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

এর আগে সোমবার সকালে শোভাযাত্রার মধ্য দিয়ে মেলার সূচনা হয়। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব থেকে শোভাযাত্রা শুরু হয়ে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

উন্নয়ন মেলায় এরই মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেলা প্রাঙ্গণ পরিদর্শন করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/এসএন

Walton
 
   
Marcel