ঢাকা, মঙ্গলবার, ৯ ফাল্গুন ১৪২৩, ২১ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

জলবায়ু পরিবর্তন বিষয়ে বিচার বিভাগীয় সম্মেলন শুক্রবার

মেহেদী : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১১-২৪ ৭:০৬:১৭ পিএম     ||     আপডেট: ২০১৬-১১-২৪ ৭:০৬:১৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিচার বিভাগীয় এক সম্মেলন শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত হবে।

 

‘সাউথ এশিয়ান জুডিশিয়াল কনফারেন্স অন এনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক দুই দিনব্যাপী এ সম্মেলন ঢাকার রেডিসন ব্ল ওয়াটার গার্ডেনে উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

 

এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ৫ দেশের প্রধান বিচারপতিসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের বিচারপতিরা অংশগ্রহণ করবেন।

 

সুপ্রিম কোর্ট ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) যৌথ সহায়তায় এ সম্মেলনে বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতি, পরিবেশবাদী সংগঠন ও সংস্থার প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নিবেন। বাংলাদেশে এই প্রথম এ জাতীয় সম্মেলন হচ্ছে।

 

সম্মেলনে মালয়েশিয়ার প্রধান বিচারপতি তুন আরিফিন বিন জাকারিয়া, আফগানিস্তানের প্রধান বিচারপতি সাইদ ইউসুফ হালিম, ভুটানের প্রধান বিচারপতি লিওনপো শেরিন ওয়াংচুক, নেপালের প্রধান বিচারপতি সুশীলা কারকি এবং শ্রীলংকার প্রধান বিচারপতি কে শ্রিপাভান অংশ নেবেন।

 

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, বর্তমান প্রধান বিচারপতির একান্ত প্রচেষ্টায় প্রথমবারের মত এমন সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে। মূলত পরিবেশ সংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে এ সম্মেলন হচ্ছে।  
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৬/মেহেদী/সাইফ