ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা

সাফিউল ইসলাম সাকিব : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৬ ১১:১৫:২৬ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৭ ৯:৩২:১৯ এএম

নিজস্ব প্রতিবেদক, সাভার : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে মানুষের ঢল নেমেছে। ফুলেল শ্রদ্ধায় কানায় কানায় পূর্ণ হয়ে উঠেছে শহীদ বেদি। সারি সারি দলবদ্ধ হয়ে মানুষ তাদের হৃদয় নিংড়ানো ভালবাসায় শ্রদ্ধা নিবেদন করছেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি।

জনতার স্রোত যেখানে গিয়ে মিশছে সেখানেই ফুটে উঠছে লাল-সবুজ। কপালে ও গালে জাতীয় পতাকা, পরণে লাল-সবুজ। হাতে হাতে ফুল। গন্তব্য সবার শহীদ বেদি। তারা শহীদ বেদিতে শ্রদ্ধা জানাচ্ছেন বিনম্র চিত্তে।
 


সাধারণ মানুষের পাশাপাশি শ্রদ্ধা জানাচ্ছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। একের পর এক সংগঠন তাদের শ্রদ্ধাঞ্জলি অর্পণ করছে শহীদ বেদিতে। শ্রদ্ধা জানানোর অপেক্ষায় সারিবদ্ধ সংগঠনগুলোর স্লোগানে মুখরিত জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গন। বাতাসে ভেসে আসছে দেশ প্রেমের নানা সংগীত।

কেউ কেউ ডাক দিচ্ছে নতুন সংগ্রামের। স্বাধীনতা ধরে রাখার সংগ্রাম। লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা। শ্রমিক সংগঠনগুলো স্লোগান দিচ্ছে পুঁজিবাদের বিরুদ্ধে। স্লোগান শোনা যাচ্ছে- অন্যায়ের বিরুদ্ধে, সাম্যের পক্ষে, বৈষম্যের বিরুদ্ধে।
 


শ্রদ্ধা নিবেদনের পর অনেকেই প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে তফাৎ খুঁজছেন। বলছেন, ‘দেশ এগিয়েছে অনেক। তবে প্রত্যাশা আরো বেশি।’

প্রবীণ মুক্তিযোদ্ধা ও সেচ্ছাসেবী সংগঠন সজাগের পরিচালক মামুনুর রশিদ শ্রদ্ধা নিবেদনের পর বলেন, ‘ক্ষুধা ও দারিদ্র দূরকরণে বাংলাদেশের সফলতা অনেক। আরো এগিয়ে যেতে হবে।’

’৭১ -এর গণহত্যার আর্ন্তজাতিক স্বীকৃতি দ্রুত আদায়ের দাবি তুলেছে মুক্তিযুদ্ধের পক্ষের সক্রিয় সংগঠনগুলো।
 


স্বাধীনতা নিয়ে বাঙালির আবেগের সঙ্গে নতুন করে পরিচিত হয়েছে শিশুরা। তাই শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিসৌধের বিভিন্ন স্থাপনা ঘুরে দেখছে তারা। অজ্ঞাত শহীদদের কবর, স্মৃতির মিনার, লেকের ওপর জাতীয় ফুল শাপলা সবই মন কাড়ছে দর্শনার্থীদের।

 

 

রাইজিংবিডি/সাভার/২৬ মার্চ ২০১৯/সাফিউল ইসলাম সাকিব/এনএ   

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge