ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৪, ২৬ জুন ২০১৭
Risingbd
ঈদ মোবারক
সর্বশেষ:

ভারতের জাতীয় পতাকার আদলে পাপোস

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ১১:৪৯:১২ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ৭:৪৮:০৬ পিএম
আমাজনের ওয়েবসাইটে ভারতের জাতীয় পতাকার আদলে তৈরি পাপোসের বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের জাতীয় পতাকার আদালে তৈরি পাপোস বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয় বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের কানাডীয় ওয়েবসাইটে। এর বিরুদ্ধে তীব্র ক্ষোভ জানিয়েছে ভারত।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ হুমকি দেন, এই ‘ঘৃণ্য’ বিজ্ঞাপন সরিয়ে না নিলে ভারতে কর্মরত আমাজনের কোনো কর্মীকে ভিসা দেওয়া হবে না। এরপর ওয়েবসাইট থেকে বিজ্ঞাপন সরিয়ে নেয় কোম্পানিটি।

বিশ্বের প্রায় প্রতিটি দেশেই বহুজাতিক কোম্পানি তাদের পণ্যের প্রচার-প্রসারের জন্য সেসব জাতির ঐতিহ্য, ইতিহাস এমন কি জাতীয় চেতনার প্রতীকগুলো ব্যবহার করার সুযোগ নিয়ে থাকে। জাতীয় স্মৃতিসৌধ, ভাস্কর্য, জাতীয় প্রতীকের রংসহ সবই ব্যবহৃত হয় তাদের বিজ্ঞাপনে। বেচা-কেনার দুনিয়ায় মুনাফা লাভের অসুস্থ প্রতিযোগিতার সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যাওয়ার দৃষ্টতা দেখাল যেন আমাজন।

জাতীয় পতাকা একটি দেশের সার্বভৌমত্বের প্রতীক। যার অবমাননা মানে পুরো জাতির অসম্মান। বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স আমাজন ভারতীয় জাতির অসম্মানের কথা বিবেচনায় না নিয়ে তাদের জাতীয় পতাকার আদালে তৈরি পাপোস বিক্রির বিজ্ঞাপন ঝুলিয়ে দেয় তাদের ওয়েবসাইটে।

যুক্তরাষ্ট্রের সিয়াটলে আমাজনের সদরদপ্তরের মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে জানিয়েছে, এ ধরনের পাপোস বিক্রির সব বিজ্ঞাপন তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার সুষমা স্বরাজ হুঁশিয়ারি উচ্চারণ করেন, ওয়েবসাইট থেকে এই মুহূর্তে ভারতীয় পতাকার আদালের সব পণ্য প্রত্যাহার করে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে আমাজনকে। না হলে তাদের কোনো কর্মীকে কাজের জন্য ভারতের ঢুকতে দেওয়া হবে না এবং ইস্যুকৃত ভিসা বাতিল করা হবে। এরপরই বিজ্ঞাপন সরিয়ে নেয় আমাজন।

আমাজনের কানাডীয় ওয়েবসাইটে ভারতের জাতীয় পতাকার আদলে তৈরি দুটি কোম্পানির পাপোস বিক্রির বিজ্ঞাপন ছড়িয়ে দেওয়া হয়। কোম্পানি দুটি হলো : মায়ের্স ফ্লাগ ডোরম্যাটস ও এক্সএলওয়াইএল।

বিষয়টি নিয়ে কানাডায় ভারতীয় হাইকমিশনকে আমাজনের সঙ্গে কথা বলার নির্দেশ দেওয়ার পর মর্যাদাহানিকর বিজ্ঞাপনচিত্রের ছবি সুষমা স্বরাজকে টুইট করা হয়।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 


রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop