ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২০ শতাংশ

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৩ ৪:০৩:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৪ ১২:১১:০৫ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : আগামী অর্থবছরে (২০১৯-২০) মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি  ৮ দশমিক ২০ শতাংশ অর্জন করতে চায় সরকার।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ স্লোগান সংবলিত এই বাজেট পেশ শুরু করেন। এটি অর্থমন্ত্রী হিসেবে তার প্রথম বাজেট। বাজেট ঘোষণার সময় জিডিপির এই লক্ষ্যমাত্রার কথা জানান তিনি।

চলতি অর্থবছর ৭ দশমিক ৮০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যের বিপরীতে প্রাথমিক হিসাবে অর্জন হয়েছে ৮ দশমিক ১৩ শতাংশ। গত দুই বছর ধরেই লক্ষ্যের চাইতে জিডিপিতে বেশি প্রবৃদ্ধি হচ্ছে। এর ধারাবাহিকতা বজায় রাখতে আগামী অর্থবছরে এ লক্ষ্য নির্ধারণ করা হয়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘চলতি বছর ৭ দশমিক ৮০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। ইতোমধ্যে ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধি প্রক্ষেপণ করা হয়েছে। মাঝারি ও বৃহৎ শিল্প সূচক প্রায় ১৪ শতাংশ বেড়েছে। ভর্তুকি, কৃষি উপকরণ সরবরাহ ও অন্যান্য সহায়ক কার্যক্রমে আমন ও বোরোর উৎপাদন বেড়েছে। সব কিছু মিলিয়ে আগামী অর্থবছরও প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে।’

টানা তিন বছর ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়। এর মধ্যে ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২৮ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৭ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। চলতি অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছিল ৭ দশমিক ৮ শতাংশ। নয় মাসের হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত হচ্ছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তথ্য পর্যালোচনা করে পূর্বাভাস দিয়েছে যে, অর্থবছর শেষে প্রবৃদ্ধির হার বেড়ে দাঁড়াবে ৮ দশমিক ১৩ শতাংশ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/হাসিবুল/ইয়ামিন/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge