ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৩, ১৬ জানুয়ারি ২০১৭
Risingbd
 
সর্বশেষ:

আলো স্বল্পতায় প্রথম দিনের খেলা শেষ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ৩:৩৩:১৩ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১৩ ৩:৩৪:৩৬ এএম

ক্রীড়া প্রতিবেদক : নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আজ স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ।

 

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ১৫৪ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। টাইগারদের হয়ে মুমিনুল ৬৪ এবং সাকিব আল হাসান ৫ রানে অপরাজিত রয়েছেন। 

 

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৪০.২ ওভারে ১৫২/৩। মাহমুদউল্লাহ (২৬), তামিম ইকবাল (৫৬), ইমরুল কায়েস (১)।

 



আলোকস্বল্পতায় খেলা বন্ধ: ওয়েলিংটন টেস্টের প্রথম দিন তৃতীয়বারের মতো খেলা বন্ধ হল। আগের দুবার বৃষ্টির বাধার পর তৃতীয় সেশনের শেষ দিকে আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়। এই সেশনে খেলা হয় ১১.২ ওভার, ৩৫ রান তুলতে মাহমুদউল্লাহর উইকেটে হারায় বাংলাদেশ। খেলা বন্ধ হওয়ার সময় স্কোর ১৫৪/৩।

মুমিনুলের ফিফটি: টেস্ট ক্যারিয়ারের ১১তম ফিফটি তুলে নিয়েছেন মুমিনুল হক। ৩১ তম ওভারের প্রথম বলে ওয়াগনারের বলে চার মেরে ফিফটি পূরণ করেন তিনি। হাফ সেঞ্চুরি পূরণ করতে ৭৯টি বল মোকাবেলা করেন মুমিনুল। মাহমুদউল্লার সঙ্গে দারুণ বোঝাপড়ায় দলকে এগিয়ে নিচ্ছেন তিনি।

 

বৃষ্টির পর খেলা শুরু: দ্বিতীয় বারের মতো বৃষ্টি শেষে আবারও খেলা শুরু হয়েছে। বৃষ্টির বিরতির পর আবারও মাঠে নেমেছেন মুমিনুল হক এবং মাহমুদউল্লাহ।

ফের বৃষ্টির বাগড়া: তামিমের বিদায়ের পর মাহমুদউল্লাহর সঙ্গে জুটি বাঁধা মুমিনুল দারুণ সব শট খেলে দলকে এগিয়ে নিতে থাকেন। বাঁহাতি ব্যাটসম্যান ২৯তম ওভারের শেষ দুই বলে সাউদিকে একটি করে ছক্কা ও চার হাঁকান। এরপরই বৃষ্টির বাগড়ায় দ্বিতীয়বারের মতো খেলা বন্ধ হয়ে যায়। তখন বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১১৯। ৭৬ বলে ৮ চার ও এক ছক্কায় মুমিনুল অপরাজিত ৪৮ রানে। মাহমুদউল্লাহ অপরাজিত ১৩ রানে।

বাংলাদেশের শতরান: ২৭তম ওভারের শেষ বলে সাউদিকে চার মারেন মুমিনুল। তাতে বাংলাদেশ দলীয় শতরান পার করে। ২৭ ওভারে বাংলাদেশের ১০৩ রানের ৭৬-ই আসে বাউন্ডারি থেকে! তখন মুমিনুল অপরাজিত ৩৩ রানে, মাহমুদউল্লাহ ১২ রানে।

রিভিউ নিয়ে তামিমকে ফেরাল নিউজিল্যান্ড: শুরু থেকেই বোল্টের ওপর চড়াও হয়ে খেলছিলেন তামিম। কিউই পেসারের ১৯ বলে তামিম হাঁকান ৭টি চার। ১৫তম ওভারে সেই বোল্টের বলেই আউট হয়ে যান বাঁহাতি ব্যাটসম্যান। বোল্টের এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দেননি দক্ষিণ আফ্রিকান আম্পায়ার মারাইস এরাসমাস। কিউই অধিনায়ক উইলিয়ামসন চান রিভিউ। তাতে পাল্টে আম্পায়ারের সিদ্ধান্ত। ৫০ বলে ১১টি চারের সাহায্যে ৫৬ করেন তামিম।

তামিমের দারুণ ফিফটি: ১৪তম ওভারে সাউদির পঞ্চম বলে ৩ রান নিয়ে ফিফটি পূর্ণ করেন তামিম। ৪৮ বলে ফিফটি করতে বাঁহাতি ব্যাটসম্যান চার মারেন ১০টি। নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে ছয় ইনিংসে এটা তামিমের চতুর্থ ফিফটি।

 



বৃষ্টির বাগড়ায় খেলা বন্ধ:  প্রথম সেশনে ৫০ মিনিট খেলা হওয়ার পর বেসিন রিজার্ভে নামে বৃষ্টি। তাতে বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির বাগড়ায় আগে ভাগেই স্থানীয় সময় বেলা সাড়ে ১২টায় নেওয়া হয় লাঞ্চ।

শুরুতেই ফিরলেন ইমরুল:  উইকেটে থিতু হওয়ার আগেই সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। ইনিংসের চতুর্থ ওভারে সাউদির শর্ট বলে পুল করে ট্রেন্ট বোল্টকে ক্যাচ দেন এই বাঁহাতি ব্যাটসম্যান (৭ বলে ১)। বাংলাদেশের স্কোর তখন ১ উইকেটে ১৬।

অনুমিতভাবেই আজ টেস্ট অভিষেক হয়েছে তাসকিন আহমেদের, তার সঙ্গে স্বপ্নের টেস্ট ক্যাপ পেয়েছেন আরেক পেসার শুভাশিস রায়ও। এই দুজনের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে খেলছেন কামরুল ইসলাম রাব্বি।

সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজের মধ্যে সুযোগ পাওয়ার কথা ছিল একজনের। শেষ পর্যন্ত অফ স্পিন অলরাউন্ডার মিরাজকে বেছে নিয়েছে টিম ম্যানেজমেন্ট।

সবশেষ টেস্ট থেকে নিউজিল্যান্ড দলে পরিবর্তন এসেছে একটি। পেসার ম্যাট হেনরির পরিবর্তে ফিরেছেন আরেক পেসার ট্রেন্ট বোল্ট।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ম্যাচ শুরু হয়েছে বাংলাদেশ সময় আজ ভোর ৪টায়।

 



এবারের নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিকদের কাছে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। সফরকারীদের সামনে এবার টেস্ট ম্যাচের চ্যালেঞ্জ। ওয়েলিংটনে এর আগে দুই টেস্ট খেলে দুটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

২০১৪ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এই প্রথম বিদেশের মাটিতে টেস্ট খেলছে বাংলাদেশ। বিদেশে বাংলাদেশ সবশেষ টেস্ট জিতেছে ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, শুভাশিস রায়।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), জিত রাভাল, টম ল্যাথাম, রস টেলর, হেনরি নিকোলাস, কলিন ডি গ্র্যান্ডহোম, বিজে ওয়াটলিং, মিচেল স্যান্টনার, টিম সাউদি, নিল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/পরাগ