ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

টেকনোক্র্যাট চার মন্ত্রীকে অব্যাহতি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-০৯ ১০:২২:৩১ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১০ ৬:১২:৪৫ পিএম
Walton AC 10% Discount

সচিবালয় প্রতিবেদক : পদত্যাগপত্র দেওয়ার এক মাসেরও বেশি সময় পর চার টেকনোক্র্যাট মন্ত্রীকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

রোববার রাতে টেকনোক্র্যাট চার মন্ত্রীকে অব্যাহ‌তি দিয়ে প্রজ্ঞাপন জা‌রি করেছে ম‌ন্ত্রিপ‌রিষদ বিভাগ।

এরা হ‌লেন- ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এর আগে, রোববার বিকেলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গণমাধ্যমকে বলেন, ‘কিছু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। আজ (রোববার) রাতে বা কাল সকালেই প্রজ্ঞাপন জারি হতে পারে।’

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে গত ৬ নভেম্বর মন্ত্রিসভা থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ করার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরপর ওই দিন সন্ধ্যায় চার মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন।

তবে পদত্যাগপত্র গ্রহণ না করা পর্যন্ত এই চার মন্ত্রীকে দায়িত্ব চালিয়ে যেতে গত ৭ নভেম্বর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এরপর থেকে তারা দাপ্তরিক কার্যক্রম চালিয়ে আসছিলেন।

আগামী ৩০ ডিসেম্বর দেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে গত ৩ ডিসেম্বর।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ১২ জানুয়ারি শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

সরকার গঠনের সময় ১২ জানুয়ারি অধ্যক্ষ মতিউর রহমান, ২০১৫ সালের ১৪ জুলাই নূরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং চলতি বছরের ৩ জানুয়ারি মোস্তাফা জব্বার মন্ত্রীর দায়িত্ব পান।

সে হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভায় ৩৩ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং এবং দুজন উপমন্ত্রী ছিলেন। এদের মধ্যে টেকনোক্র্যাট কোটায় ছিলেন ওই চার মন্ত্রী। এই চারজনের পদত্যাগের পর বর্তমানে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৯ মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী রয়েছেন।

এছাড়া মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে রয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। আর মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর পাঁচজন উপদেষ্টা রয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/হাসান/রফিক/এনএ/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge