ঢাকা, বুধবার, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পকে ওবামা : হোয়াইট হাউস ‘পারিবারিক ব্যবসা’ নয়

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৯:৩৫:১৬ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ১০:৪৮:৫১ এএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন, পারিবারিক ব্যবসার মতো হোয়াইট হাউস পরিচালনা না করতে।

এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর প্রতি শ্রদ্ধা রাখা উচিত ট্রাম্পের।

ট্রাম্পকে তিনি বলেছেন, ‘শপথ গ্রহণের পর বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠানের দায়িত্বে থাকবেন আপনি।’ শাসন কাজ পরিচালনা করা ও নির্বাচনী প্রচারাভিযানের মধ্যে পার্থক্য রয়েছে বলে ট্রাম্পকে সতর্ক করেন ওবামা।

বিদায়ী প্রেসিডেন্ট হুঁশিয়ার করে বলেছেন, বিশ্বের রাজধানীগুলো, অর্থবাজারসমূহ এবং জনগণ তিনি (ট্রাম্প) যা বলেন, তা গুরুত্বসহকারে গ্রহণ করে।’

প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সাইবার হামলা নিয়ে গোয়েন্দা প্রতিবেদন এবং নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের বিষয়েও সাক্ষাৎকারে কথা বলেছেন ওবামা। গোয়েন্দাদের ওপর বিশ্বাস রাখার গুরুত্বের বিষয়ে ট্রাম্পকে জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে ট্রাম্প বলেছিলেন, তিনি গোয়েন্দা সংস্থার ভক্ত। তবে নির্বাচনে রাশিয়ার হ্যাকিং নিয়ে গোয়েন্দা প্রতিবেদনে খুব বেশি আস্থা দেখাননি তিনি। তা ছাড়া হ্যাকিং নিয়ে ডেমোক্র্যাটিক পার্টি যে দাবি করেছে, তা নিয়ে বিরক্তি প্রকাশ করে এর জন্য দলটিকে দায়ী করেন ট্রাম্প। তিনি বলেন, ‘কম্পিউটার সার্ভারগুলো পরীক্ষা না করেই তারা কীভাবে বলে হ্যাকিং হয়েছে?’

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি শপথ নেবেন ট্রাম্প। একই দিন বিদায় নেবেন ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা।

 


রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC