ঢাকা, রবিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৭ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ৩:২৬:২১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৮ ১০:০৫:৩৩ এএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যকার বহুল প্রত্যাশিত বৈঠক বাতিল করার হুমকি দিয়েছে পিয়ংইয়ং। কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের চলমান যৌথ সামরিক মহড়ার জের ধরে বুধবার এ হুমকি দেওয়া হয়েছে।

গত সোমবার থেকে এ মহড়া শুরু হয়েছে এবং তা দুই সপ্তাহ ধরে চলবে। আগামী ১২ জুন সিঙ্গাপুরে উন ও ট্রাম্পের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।  এ বৈঠক অনুষ্ঠানের স্বার্থে বৈঠকের আগে কোনো মহড়া না চালাতে ওয়াশিংটন ও সিউলের প্রতি আহ্বান জানিয়েছিল পিয়ংইয়ং। সে অনুরোধ প্রত্যাখ্যান করায় বুধবার উত্তর কোরিয়া এ মহড়াকে ‘উস্কানিমূলক’ বলে মন্তব্য করেছে। এই মহড়াকে কেন্দ্র করে উত্তর কোরিয়া বুধবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে মন্ত্রী পর্যায়ের বৈঠক থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নের পরও এই মহড়াকে কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার বিরুদ্ধে উস্কানি হিসেবে দেখা হচ্ছে। এই প্রেক্ষাপটে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার শীর্ষ বৈঠক বাতিল করা হতে পারে।

উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই গুয়ান বলেছেন, ‘যদি যুক্তরাষ্ট্র আমাদের কোণঠাসা করে একতরফাভাবে পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে আমাদের চাপ দেয় তাহলে এই বৈঠকের বিষয়ে আমাদের আর কোনো আগ্রহ থাকবে না এবং সেক্ষেত্রে আসন্ন ডিপিআরকে-ইউএস শীর্ষ সম্মেলন আমরা অংশগ্রহণ করবো কি না তা পুনর্বিবেচনা করতে হবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/শাহেদ

Walton Laptop
 
   
Walton AC