ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পের সঙ্গে রাশিয়ার সম্পর্ক তদন্তের ঘোষণা এফবিআইয়ের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ১০:১১:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ১০:৪৫:৪১ এএম

আন্তর্জাতিক ডেস্ক : প্রথবারের মতো ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সঙ্গে রাশিয়ার সংশ্লিষ্টতা আছে কি না তা খতিয়ে দেখতে তদন্তের ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের ফেডালের ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক জেমস কমি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারের ফোনে গোয়েন্দা কর্মকর্তাদের আড়ি পাততে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা নির্দেশ দিয়েছিলেন বলে যে অভিযোগ করেছেন তার স্বপক্ষে কোনো তথ্য নেই। সোমবার মার্কিন সিনেটের গোয়েন্দা বিষয়ক কমিটিতে এ কথা বলেছেন।

৪ মার্চ ট্রাম্প এক ট্যুইটে অভিযোগ করেন, প্রেসিডেন্ট ওবামা তার ফোনে গোয়েন্দাদের আড়িপাতার নির্দেশ দিয়েছিলেন। তবে এ পর্যন্ত এর পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি তিনি।

সিনেট কমিটির শুনানিতে কমি বলেন, ‘ ওই ট্যুইটগুলোর সমর্থনে কোনো তথ্য আমার কাছে নেই।’

তিনি জানান, কোনো প্রেসিডেন্টই কারো বিরুদ্ধে আড়িপাতার নির্দেশ দিতে পারেন না।

প্রথমবারের মতো এফবিআইয়ের এই শীর্ষ কর্মকর্তা জনসম্মুখে জানিয়েছেন, গত বছর ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সময় রাশিয়ার কোনো সংশ্লিষ্টতা ছিল কি না সেটি তার সংস্থা খতিয়ে দেখছে। এছাড়া ওই সময় দু’পক্ষের মধ্যে কোনো অপরাধমূলক কর্মকাণ্ড ঘটেছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

কমিটির কাছে দেওয়া বিৃবতিতে তিনি বলেন, ‘ট্রাম্পের নির্বাচনী শিবিরের কোনো ব্যক্তির সঙ্গে রাশিয়া সরকারের যোগাযোগ এবং রাশিয়ার নির্বাচনে প্রভাব বিস্তারের প্রচেষ্টার সঙ্গে নির্বাচনী শিবিরের কোনো সংশ্লিষ্টতা আছে কিনা তদন্ত কার্যের মধ্যে তাও অর্ন্তভূক্ত করা হয়েছে।’

 

রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel