ঢাকা, শুক্রবার, ৫ কার্তিক ১৪২৪, ২০ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ঢাকা লিট ফেস্ট শুরু

: রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৫-১১-২০ ২:৫৯:১৯ এএম     ||     আপডেট: ২০১৫-১১-২০ ৩:০৩:০৯ এএম

নিজস্ব প্রতিবেদক : পঞ্চম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ‘ঢাকা লিট ফেস্ট’ শুরু  হয়েছে।

 

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উৎসবের উদ্বোধন করেন।

 

উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন- সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ভারতীয় নারীবাদী লেখক নয়নতারা সায়গল, কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, কায়সার হক, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সাজ, আহসান আকবর ও কে আনিস আহমেদ।

 

ঢাকা লিট ফেস্টে অংশ নিচ্ছেন ১৪ দেশের ২৫০ জনের বেশি অতিথি। বিশ্বখ্যাত জার্নাল ওয়াসাফিরিতে প্রথমবারের মতো বাংলাদেশ সংখ্যার প্রকাশনা অনুষ্ঠিত হবে এই উৎসবে। এই সংখ্যায় বাংলাদেশের লেখকদের লেখা প্রকাশিত হবে।

 

উদ্বোধনী আয়োজনে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ঘাসফুল’ ‘মায়াবন বিহারিনী হরিণী’ ও ‘দূর দ্বীপবাসিনী’ গান দুটি পরিবেশন করে। এ ছাড়া ‘ঘাসফড়িং’ শোনায় বেশকিছু সমকালীন গান ও লোকগীতি।

 

উৎসবে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে কবিতা পাঠ, বইয়ের মোড়ক উন্মোচন, নাচ-গান, শিশুদের জন্য গল্প বলাসহ আরো অনেক আয়োজন।

 

এবারের উৎসবে আরো যোগ দিয়েছেন ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবার শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশুসাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্তানি মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান, ভারতীয় ঔপন্যাসিক অমিত চৌধুরী ও কবি অরবিন্দ কৃষ্ণ প্রমুখ।

 

ঢাকা লিট ফেস্টকে সামনে রেখে ঢাকা ট্রানস্লেশন সেন্টারের উদ্যোগে লাইব্রেরি অব বাংলাদেশ শিরোনামে এবার প্রকাশিত হয় সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক ও সৈয়দ মনজুরুল হকের বই।

 

২০১১ সালে ‘হে ফেস্টিভ্যাল ঢাকা’ নামে প্রথমবারের মতো এই আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ‘হে ফেস্টিভ্যাল’ এবার ‘লিট ফেস্ট’ নাম ধারণ করেছে।

 

সকাল থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব প্রাঙ্গণে হচ্ছে সাহিত্যনির্ভর নানা আয়োজন। বিস্তারিত জানা যাবে http://dhakalitfest.com/speakers.html ওয়েবসাইটে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৫/সাইফ বরকতুল্লাহ/রফিক

Walton
 
   
Marcel