ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৩, ১৭ জানুয়ারি ২০১৭
Risingbd
 
সর্বশেষ:

ত্বকের যত্নে যেভাবে ব্যবহার করবেন দুধের সর

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-২৮ ১০:২৫:০১ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৮ ৫:২২:৪৩ পিএম
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : শীতকালে রুক্ষতার কবল থেকে ত্বককে বাঁচাতে বাজারে রয়েছে নানা ধরনের কসমেটিকস পণ্য। তবে বাজার চলতি কসমেটিকস পণ্য সবসময় ব্যবহার না করে, ঘরোয়া উপাদান ব্যবহার করতে পারেন।

 

শীতে আপনার ত্বকের যত্নের সেরা উপাদান হতে পারে দুধের সর। তবে তা সরাসরি ব্যবহারের পরিবর্তে আরো কিছু ঘরোয়া উপাদান যোগে ব্যবহার করলে ফল পেতে পারেন আরো ভালো। জেনে নিন কীভাবে।

 

* দুধের সঙ্গে মধু ভালোভাবে মিশিয়ে নিন। মিনিট ২০ মুখে লাগিয়ে রাখুন। পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এতে আপনার ত্বক আরো কোমল হবে।

 

* দুধের সরের সঙ্গে একটু চন্দন, হলুদ, বেসন, মধু ও গোলাপ জল মিশিয়ে প্যাক বানিয়ে নিন। আধা ঘণ্টার জন্য মুখে লাগিয়ে রাখুন প্যাকটি। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বক পরিষ্কার ও মোলায়েম রাখতে এই প্যাকটি নিয়মিত ব্যবহার করা যেতে পারে।

 

* শীতকালে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দুধের সরের জুড়ি মেলা ভার। এর সঙ্গে মিশিয়ে নিন সামান্য বেসন ও দুধ। গোসলের মিনিট ১৫ আগে সারা শরীরে ভালো করে মেখে নিতে পারেন।

 

* কোনো অনুষ্ঠানে যাবেন, পার্লারে যাওয়ার সময় হয়নি। চিন্তা কী? হাতের কাছে যদি থাকে দুধের সর। এর সঙ্গে সামান্য বেসন ও হলুদ গুঁড়া মিশিয়ে হাত, মুখ ও গলায় মেখে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের চকচকেভাব চলে আসবে।

 

* রোদে ঘোরাফেরায় ত্বকের আসল রঙ ক্রমশ ফিকে হয়ে তাতে ট্যান পড়া নিয়ে দুশ্চিতা এড়াতে এককাপ দুধে কিছুটা কেশর মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ, হাত ও গলায় লাগিয়ে রাখতে পারেন আধা ঘণ্টার জন্য। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে পেতে পারেন ট্যান মুক্ত ত্বক।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৬/ফিরোজ