ঢাকা, সোমবার, ৮ ফাল্গুন ১৪২৩, ২০ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

দক্ষিণাঞ্চলে এনবিআরের রাজস্ব অভিযাত্রা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ১২:৩১:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ৩:১৭:১৬ পিএম

বরিশাল থেকে এম এ রহমান : জনগণের কর, রাষ্ট্রের আমানত। যা উন্নয়নের অক্সিজেন।

ব্যবসায়ী ও সাধারণ মানুষের মধ্যে সেই কর বা রাজস্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশজুড়ে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

এরই অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় দক্ষিণাঞ্চল বরিশাল, ভোলা ও পটুয়াখালীতে রাজস্ব যাত্রা শুরু করেছে প্রতিষ্ঠানটি।

যেখানে রয়েছে আমদানি-রপ্তানির নতুন সম্ভাবনার ক্ষেত্র পটুয়াখালীর পায়রা বন্দর, পর্যটন ক্ষেত্র সাগর কন্যা কুয়াকাটা ও সম্পদের পরিপূর্ণ বঙ্গোপসাগর।

বিশেষ করে চট্টগ্রাম বন্দরের পর পায়রা বন্দরকে রাজস্ব সম্ভাবনার ক্ষেত্র হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এসব অঞ্চলের অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগাতে এবার এনবিআর শুরু করেছে রাজস্ব অভিযাত্রা।

এনবিআর ঢাকার বাইরের জেলা ও উপজেলা পর্যায়ে রাজস্ব সংলাপসহ পার্টনারশিপ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করছে।

রাজস্ব সম্ভাবনার নতুন ক্ষেত্র ও দেশের প্রতিটি নাগরিককে রাষ্ট্রের উন্নয়নের অংশিদার করতে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমানের নেতৃত্বে এনবিআর টিম রাজস্ব যাত্রা শুরু করেছে দেশের দক্ষিণাঞ্চলের জেলা বরিশাল, ভোলা ও পটুয়াখালীতে।

তিনটি জেলার মধ্যে বরিশালকে বেশি গুরুত্ব দিয়ে ব্যবসায়ীদের মধ্য থেকে প্রশিক্ষক নির্বাচনের ব্যবস্থা করেছেন।

এর অংশ হিসেবে বৃহস্পতিবার বরিশাল হোটেল গ্র্যান্ড পার্কে ব্যবসায়ীর মধ্য থেকে প্রশিক্ষক নির্বাচন প্রশিক্ষণের উদ্বোধন করলেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

যেখানে বক্তারা তাদের বক্তব্যে রাজস্ব অভিযাত্রার সঙ্গে সহমত পোষণ করেন।

এনবিআরের সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে রয়েছেন এফবিসিআইয়ের পরিচালক ও বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি সাইদুর রহমান রিন্টু, এনবিআর সদস্য মো. ফরিদ উদ্দিন, কালিপদ হালদার, ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, পারভেজ ইকবাল ও সিআইসির মহাপরিচালক বেলাল উদ্দিন প্রমুখ।|

বিকেলে একই হোটেলে দেশের রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠায় চলমান প্রয়াসের অংশ হিসেবে অনুষ্ঠিত হবে ‘রাজস্ব সংলাপ’।

অনুষ্ঠানে নতুন ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ আইন বাস্তবায়নে ছোট-বড় সব ব্যবসায়ীকে রেজিস্ট্রেশনের আওতায় আনতে সচেতনতা বৃদ্ধি করবে। অর্থাৎ সব ব্যবসায়ী ভোক্তা থেকে ভ্যাট সংগ্রহ করে অনলাইনে তা দেবেন।

তথ্য-প্রযুক্তি ও অনলাইনভিত্তিক এ আইন সম্পর্কে ব্যবসায়ীদের প্রশিক্ষিত করতে বরিশালে ব্যবসায়ীদের মধ্য থেকে ‘প্রশিক্ষণ প্রশিক্ষক’ তৈরি করা হবে।

আগামীকাল শুক্রবার যাত্রা করবে ভোলার চর-কুকরি মুকরি। যেখানে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে ই-টিআইএন প্রদানের জন্য এনবিআর পদক্ষেপ নিয়েছে। এর ফলে দেশের যেকোনো প্রান্ত থেকে সহজে ই-টিআইএন গ্রহণ করা যাবে। চর-কুকরি মুকরির একটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে ই-টিআইএন গ্রহণ পদ্ধতির উদ্বোধন করবেন চেয়ারম্যান।

শনিবার এনবিআর চেয়ারম্যান পায়রা বন্দর পরিদর্শন ও রাজস্বের বিভিন্ন দিক তুলে ধরবেন। এ ছাড়া একই দিন পটুয়াখালীর রাজস্ব সম্ভাবনাময় বিভিন্ন দিক তুলে ধরতে পরিদর্শন করবেন কলাপাড়া আয়কর অফিস।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/এসএন/ইভা