ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

দরিদ্রবান্ধব বাজেট দাবি

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৫-০৭ ৩:২০:২৯ পিএম     ||     আপডেট: ২০১৬-০৫-৩১ ৫:৩১:১৬ পিএম

নিজস্ব প্রতিবেদক :  আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেট দরিদ্রবান্ধব, বাস্তবায়নযোগ্য, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক এবং জেন্ডার সমতাভিত্তিক করার দাবি জানিয়েছে সুশাসনের জন্য প্রচারভিযান (সুপ্র)।

 

শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘প্রাক-বাজেট আলোচনা ২০১৬-১৭’ শীর্ষক এক সভায় সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়। 

 

দেশের সুষম উন্নয়নে কাঠামোগত সংস্কারের মাধ্যমে জনমতের ভিত্তিতে আগামী অর্থবছরে জন অংশগ্রহণমূলক ‘জেলা বাজেটের’দাবিও  জানায় সংগঠনটি।  সভায় ধারণাপত্র উপস্থাপন করেন সুপ্রর সদস্য এম এ কাদের।

 

সুপ্রর সভাপতি আহমেদ স্বপন মাহমুদ বলেন, বাজেট কেন্দ্রীয়ভাবে প্রণয়ন, বরাদ্দ, নীতি নির্ধারণ ও বাস্তবায়নের প্রক্রিয়া পরিচালিত হয়। কেন্দ্র থেকে অনেক ক্ষেত্রেই আঞ্চলিক প্রয়োজনের পরিমাণ ও প্রকৃতি বোঝা যায় না। এ ছাড়া সব উপজেলার জন্য সমান বাজেট বরাদ্দ করা হয়। কিন্তু জেলা-উপজেলার প্রকৃতি, জনসংখ্যা ও অন্য নির্দেশক এক নয়। তাই বাজেট বরাদ্দ ও এলাকাভিত্তিক বণ্টনের ক্ষেত্রে আঞ্চলিক বৈশিষ্ট্য বিবেচনা করা প্রয়োজন।

 

তিনি বলেন, চলতি অর্থবছরে (২০১৫-১৬) বাজেটে স্থানীয় সরকারকে পরিকল্পনা ও বাজেটে প্রণয়নের উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত  করার জন্য প্রতি জেলার জন্য একটি থোক বরাদ্দ প্রস্তাব করা হয়েছিল। তবে আমরা পূর্বে লক্ষ্য করছি এ থোক বরাদ্দ ব্যয়ে যথেষ্ট স্বচ্চতার অভাব থাকে। এক্ষেত্রে থোক বরাদ্দসহ সব ব্যয় ব্যবহারে জবাবদিহিতা আরো জোরদার করতে হবে।

 

দেশের সুষম উন্নয়নের জন্য থোক বরাদ্দ কোনো সমাধান নয়। তাই কাঠামোগত সংস্কারের মাধ্যমে জনমতের ভিত্তিতে আগামী অর্থবছর (২০১৬-১৭) থেকে সবার মতের ভিত্তিতে জেলা বাজেট প্রণয়নের দাবি জানান তিনি।

 

এ সময় আরো উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক আরিফুর রহমান প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৬/ইয়ামিন/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge