ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হিসাব কষলেই ছাড়তে পারবেন ধূমপান!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিসাব কষলেই ছাড়তে পারবেন ধূমপান!

প্রতীকী ছবি (ফটোগ্রাফি: অপূর্ব খন্দকার)

মনিরুল হক ফিরোজ : আগে আপনি মাঝে মধ্যে সিগারেট খেতেন কিন্তু এখন সিগারেট প্রতিনিয়ত আপনাকে খাচ্ছে? বিষয়টা যদি এতদূর গড়িয়ে থাকে, তাহলে নিশ্চয়েই আপনি চাইছেন ধূমপানের অভ্যাসটা ত্যাগ করতে।

 

কিন্তু ধুমপানের অভ্যাসটা যে একটা নেশা, আর এ নেশা নাছোড়বান্দা নেশা। সহজে ঠোট ছাড়তে চায় না। তাই দেখা যায় সিগারেট ছেড়ে দেওয়া নিয়ে আপনার দ্বিধাদ্বন্ধের সিদ্ধান্তের কারণে সর্বোচ্চ হয়তো কয়েকটা দিন দূরে গিয়ে সিগারেট ফের চলে আসে ঠোটের ডগায়।

 

যা হোক সিগারেট যদি আসলেই ছাড়তে চান, তাহলে এবার সিদ্ধান্তটা নিতে পারেন। কেননা এবার এ বিষয়ে আপনাকে সাহায্য করবে টাকা। আরো খোলাসা করে বললে, টাকার হিসাব। কথায় বলে, সবচেয়ে দামী জিনিস হচ্ছে টাকা। সুতরাং এতদিনের ক্ষতিকারক সঙ্গীর সঙ্গ ছাড়াবে সেই টাকার হিসাবটা।  

 

এক্ষেত্রে আপনাকে কেবল টাকার হিসাবের ছোট্ট একটা অংক কষতে হবে। হিসাবের এই অংকটা তেমন একটা কঠিন নয়। যেমন ধরে নিন, সিগারেটের জন্য আপনার প্রতিদিন সর্বোচ্চ ৭০ টাকা খরচ হয়। তাহলে মাসে খরচ হচ্ছে ২ হাজার ১০০ টাকা এবং বছরে প্রায় ২৫ হাজার ৫০০ টাকা। পাঁচ বছরে প্রায় ১ লাখ ২৮ হাজার টাকা এবং দশ বছরে খরচ ২ লাখ ৫৫ হাজার টাকা।

 

ধরে নিন ৬০ বছর বয়স পর্যন্ত আপনি বাঁচলেন। ২০ বছর বয়সে সিগারেট খাওয়া শুরু করেছিলেন। তাহলে সিগারেটের ফলে আপনার জীবনের ৪০ বছরে খরচ ১০ লাখ ২০ হাজার টাকা!

 

ধূমপানে শারীরিক কোনো উপকারিতা নেই, বরঞ্চ শতভাগ শারীরিক ক্ষতি। আর সেই ক্ষতির পেছনেই জীবনে খরচ করবেন ১০ লাখের বেশি টাকা! অপচয়টা একটু বেশিই হয়ে গেল না?

 

এবার সিগারেটের পেছনে আপনার প্রতিদিনের আসলটা খরচটা যোগ করে হিসাব কষুন। এবং ভেবে সিদ্ধান্তটা নিয়ে ফেলুন। আশা করি আপনি পারবেন।

 

তথ্যসূত্র: জি নিউজ

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়