ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৪ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

নাইজেরিয়ায় সেনা ঘাঁটিতে বোকো হারামের হামলা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৭:০৬:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৯ ৭:০৬:৩৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে চরমপন্থী গোষ্ঠী বোকো হারাম। হামলায় পাঁচ সেনা নিহত হয়েছে। সোমবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় বুনি ইয়াদি শহরে বোকো হারামের যোদ্ধারা সেনা ঘাঁটিতে হামলা চালায়।

তিনি বলেন, ‘হামলায় আমরা পাঁচ সেনাকে হারিয়েছি। এদের মধ্যে একজন ক্যাপ্টেনও রয়েছেন, যাকে সম্প্রতি বুনি ইয়াদিতে পাঠানো হয়েছিল। আমরা এখনো সন্ত্রাসীদের হতাহতের সংখ্যা নির্নয়ের চেষ্টা করছি।  তাদের মৃতদেহগুলো জঙ্গলে পড়ে আছে।’

গত মাসে বোর্নো প্রদেশ থেকে বোকো হারামকে সমূলে বিতাড়িত করতে সক্ষম হয় নাইজেরিয়ার সেনাবাহিনী। ধারণা করা হচ্ছে, এরপরই পালিয়ে যাওয়া যোদ্ধারা সংগঠিত হতে শুরু করেছে।

২০০৯ সালে বোকো হারাম নাইজেরিয়ায় সন্ত্রাসী কার্যক্রম শুরু করে। দেশটির প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি গত মাসে জানিয়েছিলেন, কৌশলগতভাবে বোকো হারাম পরাজিত। তাদের বিরুদ্ধে লড়াই এখন চূড়ান্ত পর্যায়ে। তবে পরাজিতের পথে থাকলেও এই সন্ত্রাসী গোষ্ঠীটি কী করে আবার সেনাঘাঁটির মতো সুরক্ষিত একটি জায়গায় হামলা চালানোর সুযোগ পায় সে বিষয়টি নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে।

বুনি ইয়াদি ঘাঁটির মুখপাত্র লেফটেনেন্ট জর্জ অকুপি বলেছেন, ‘বুনি ইয়াদিদে হামলা সত্বেও সন্ত্রাসীদের পরাজিত করা হয়েছে।’
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৬/শাহেদ

Walton Laptop