ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিউ জিল্যান্ডের মন্ত্রিসভা বন্দুক আইন সংস্কারে সম্মত

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১৮ ১১:০৪:৪১ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-২০ ৫:৪০:৩৩ পিএম
নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে ভয়াবহ হামলার পর সে দেশের মন্ত্রিসভা বন্দুক আইন পরিবর্তনে নীতিগতভাবে সম্মত হয়েছে।

বিবিসি জানিয়েছে, সোমবার মন্ত্রিসভার সিদ্ধান্তের বিষয়টি সংবাদ সম্মেলনে জানিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন। তিনি বন্দুক আইন দ্রুত সংস্কার হবে বলে উল্লেখ করেছেন।

সোমবার নিউ জিল্যান্ডে মন্ত্রিসভার বৈঠকে দেশটির অস্ত্র আইনে পরিবর্তন আনাসহ জঙ্গি নজরদারির তালিকা এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়।

পরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জাসিন্দা বলেন, আগামী ২৫ মার্চের মধ্যেই এই সংস্কারের বিষয়ে বিস্তারিত জানানো হবে। তিনি বলেন এর অর্থ হচ্ছে, হামলার ঘটনার ১০ দিনের মধ্যেই অস্ত্র আইন পরিবর্তন আনতে যাচ্ছে নিউ জিল্যান্ড।

গত ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত এবং ৪০ জন আহত হন।

হামলাকারী ব্রেন্টন টারান্টকে গ্রেপ্তারের পর তাকে আদালতে হাজির করে তার বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।
 


নৃশংস ওই হত্যাকাণ্ডের পর অবাধ বন্দুক ব্যবহারের সুযোগের সমালোচনা এবং বন্দুক আইন সংস্কারের দাবি ওঠে। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী আরডার্ন তখন শিগগিরই ওই আইনের পরিবর্তন করা হবে বলে জানান।

এদিকে শুক্রবারের হামলার রেশ কাটতে না কাটতেই রোববার দেশটির দক্ষিণাঞ্চলে ওটাগোতে ডুনেডিন বিমানবন্দরে সন্দেহজনক প্যাকেট পাওয়ার পর বন্ধ ঘোষণা করা হয় ওই বিমানবন্দর।

নিউ জিল্যান্ডের ইংরেজি দৈনিক ওটাগো ডেইলি টাইমস জানিয়েছে, বিমানবন্দরের একটি ভবনের পাশে সন্দেহজনক ব্যাগ দেখার পর বোমা নিস্ক্রিয়করণ ইউনিটের সদস্যদের ডাকা হয়েছে সেখানে।

প্রসঙ্গত, শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে স্থানীয় সময় বেলা দেড়টার দিকে জুমার নামাজের সময় স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালায় টারান্ট। অল্পের জন্য ওই হামলা থেকে বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। কাছাকাছি লিনউড মসজিদে দ্বিতীয় দফায় হামলা চালানো হয়।

দুই মসজিদে হামলায় নিহত হয় ৫০ জন। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি ৪০ জন। নিহতদের মধ্যে চার বাংলাদেশিও রয়েছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৯/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge