ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

পদ আছে, শিক্ষক নেই : অধ্যক্ষ, মহসীন কলেজ

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৬-১৪ ৭:৫০:৪৯ এএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:১২:১১ এএম
Walton AC 10% Discount

আরিফ সাওন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত কলেজগুলোর মধ্যে সেরা ৬৭টি কলেজকে স্বীকৃতি প্রদান করা হয়েছে। চট্টগ্রাম বিভাগের ১০টি সেরা কলেজের মধ্যে ছয় নম্বরে রয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ।

 

২০ মে জাতীয় জাদুঘরে কলেজ র‌্যাংকিং ২০১৫-এর অ্যাওয়ার্ড ও সনদ প্রদান অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক অঞ্জন কুমার নন্দী। অনুষ্ঠানের এক ফাঁকে সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজের সাফল্য, সংকট, লক্ষ্য ও প্রত্যাশাসহ বিভিন্ন বিষয়ে অধ্যক্ষের সঙ্গে কথা বলেন রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক আরিফ সাওন

 

রাইজিংবিডি : স্যার, আপনার কলেজ চট্টগ্রাম বিভাগের অন্যতম সেরা কলেজের মর্যাদা পেয়েছে। এ বিষয়ে কিছু বলুন।

অঞ্জন কুমার নন্দী :
জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজগুলোর র‌্যাংকিং করা শুরু করেছে। এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। র‌্যাংকিংয়ের কারণে কলেজগুলো আগামীতে ভালো করার চেষ্টা করবে। দেশের সেরা কলেজগুলোর মধ্যে র‌্যাংকিংয়ে আমার কলেজ ৪৮তম হয়েছে। চট্টগ্রামের মধ্যে র‌্যাংকিং ৬। সে দিক থেকে আমি, আমার কলেজের শিক্ষক-শিক্ষার্থী সবাই খুশি। তবে আরো ভালো করার তাগিদ অনুভব করছি।

 

রাইজিংবিডি : আপনার কলেজ সম্পর্কে কিছু জানতে চাই।

অঞ্জন কুমার নন্দী : কলেজটি ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। কিন্তু সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ হিসেবে নামকরণ করা হয় ১৯৭৮ সালে। বর্তমানে প্রায় ১৩ হাজার শিক্ষার্থী রয়েছে। ১৪টি বিষয়ে অনার্স এবং ৯টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে।

 

রাইজিংবিডি : আপনার কলেজে কি কোনো সমস্যা আছে? থাকলে কেমন?

অঞ্জন কুমার নন্দী : অবকাঠামোগত সমস্যা ও শিক্ষক সংকট খুবই প্রকট। শিক্ষক তুলনায় শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। শহরের ওপর কলেজ। অনেক শিক্ষার্থী এখানে পড়তে চায়। বাধ্য হয়ে তাদের ভর্তি করতে হয়। সব সময় শিক্ষার্থীর চাপ থাকে। বর্তমানে ১৩ হাজার শিক্ষার্থীর জন্য শিক্ষক রয়েছে মাত্র ৯০ জন। প্রতিটি বিভাগে ১২ জন্য করে থাকার কথা থাকলেও তা নেই। পদ আছে, শিক্ষক নেই। আবার কোনো কোনো বিভাগে নতুন করে পদ সৃষ্টি হয়নি।

 

রাইজিংবিডি : কলেজ নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

অঞ্জন কুমার নন্দী : সংকটেরর মধ্যেও আমার যা আছে তার মধ্যে আরো ভালো করার চেষ্টা করতে হবে। তবে এ জন্য অবকাঠামোগত উন্নয়ন ও শিক্ষক সংকটের নিরসন প্রয়োজন। শিক্ষক নিয়োগ ও অবকাঠামোর উন্নয়ন না হলে যতই চেষ্টা করি, হয়তো আরো ভালো করা শুধু স্বপ্নই হয়ে থাকবে।

 

রাইজিংবিডি : রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কিছু বলতেন যদি …

অঞ্জন কুমার নন্দী : ৩৫ বছর ধরে কলেজের রাজনৈতিক অঙ্গন ইসলামী ছাত্র শিবিরের দখলে ছিল। গত ১৬ ডিসেম্বর পর থেকে ছাত্রলীগ দখলে নেয়। তবে রাজনৈতিক কারণে ক্লাসের কোনো ক্ষতি হচ্ছে, তা নয়, ঠিক মতো ক্লাস হয়।

 

রাইজিংবিডি : র‌্যাংকিংয়ে ভালো করেছেন। এই সাফল্যের গল্প নিয়ে কিছু বলুন।

অঞ্জন কুমার নন্দী : এইচএসসিতে অনেক শিক্ষার্থী ভর্তি হয়। অনার্স কোর্সেও শিক্ষার্থী আছে। তাদের নিয়মিত ক্লাস করানোর চেষ্টা করা হয়। ক্লাসে শিক্ষকরা নিয়মিত পরীক্ষা নেন। শিক্ষার্থীদের প্রতি যত্ম নেওয়া হয়। সঠিক পাঠদানের মধ্য দিয়ে আমরা ভালো করার চেষ্টা করে যাচ্ছি- এই আমাদের সাফল্যে নেপথ্যের গল্প বলতে পারেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৬/রাসেল পারভেজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge