ঢাকা, সোমবার, ৮ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

পহেলা জানুয়ারিতেই বই উৎসব, উদ্বোধন ২৪ ডিসেম্বর

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১১ ৬:৩৮:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১২ ৮:২৪:১৯ এএম

সচিবালয় প্রতিবেদক : জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বই উৎসব পেছানোর কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই অনিশ্চয়তা কেটেছে। বরাবরের মতো এবারো বছরের প্রথমদিন ১ জানুয়ারিতেই বই উৎসব অনুষ্ঠিত হবে। এই উৎসবের উদ্বোধন হবে এক সপ্তাহ আগে ২৪ ডিসেম্বর।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান জানিয়েছেন, আগামী ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই উৎসব উদ্বোধন করবেন। তবে ১ জানুয়ারি সারাদেশে একযোগে বই উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে ভোটের কারণে প্রাধনমন্ত্রী এবার ১ জানুয়ারি বই উৎসবের উদ্বোধন করতে পারবেন না। এর জন্য ৬ দিন সময় এগিয়ে দেওয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে।

অতিরিক্ত সচিব নাজমুল হক খান বলেন, ‘জাতীয় নির্বাচনের জন্য বই উৎসবের তারিখ চেয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয়েছিলো। প্রধানমন্ত্রী আমাদের আগামী ২৪ ডিসেম্বর সোমবার আনুষ্ঠানিকভাবে বই উৎসব উদ্বোধনের সময় দিয়েছেন। এছাড়াও প্রতিবছরের ন্যায় ১ জানুয়ারিতেই সারাদেশে বই উৎসব পালিত হবে।

এদিন কেন্দ্রীয়ভাবে শিক্ষামন্ত্রী বই উৎসবের উদ্বোধন করবেন। যেহেতু আগামী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে, স্বাভাবিকভাবে পরদিন শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। এরপরের দিন ১ জানুয়ারি বই উৎসব করা হবে।’

তিনি বলেন, ‘যদি কোনো কারণে শিক্ষামন্ত্রী উপস্থিত না থাকতে পারেন তবে এর বিপরীতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বই উৎসবের উদ্বোধন করবেন।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বছরের প্রথমদিনই সারাদেশে একযোগে বই উৎসবের প্রস্তুতি নিয়ে উৎসব পালনের প্রস্তাব দেয়া হয় প্রধানমন্ত্রীকে। প্রস্তাবে ১ জানুয়ারি বই উৎসব এবং ২৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধনের কথা উল্লেখ করে সারাংশ পাঠানো হয়। সম্প্রতি প্রধানমন্ত্রী ২৪ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন ও ১ জানুয়ারি সারাদেশে বই উৎসব উদযাপনে সম্মতি দেন।

মন্ত্রণালয় সূত্রে আরও জানা যায়, প্রাক-প্রাথমিকের জন্য ৬৮ লাখ ৫৬ হাজার ২০ কপি, প্রাথমিকের জন্য ৯ কোটি ৮৮ লাখ ৮২ হাজার ৮৯৯ কপি, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষায় ২ লাখ ৭৬ হাজার ৭৮৪ কপি, ইবতেদায়ির জন্য ২ কোটি ২৫ লাখ ৩১ হাজার ২৮৩ কপি, দাখিল মাদ্রাসার জন্য ৩ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৫৩৪ কপি, মাধ্যমিক (বাংলা ভার্সন) ১৮ কোটি ৫৩ হাজার ১২২ কপি, ইংরেজি ভার্সনের ১২ লাখ ৪৭ হাজার ৮২৬ কপি, কারিগরি শিক্ষার্থীদের জন্য ১২ লাখ ৩৫ হাজার ৯৪৮ কপি, এসএসসি ভোকেশনালের জন্য ১ লাখ ৪৩ হাজার ৮৭৫ কপি, ব্রেইল বই ৫ হাজার ৮৫৭ কপি ও সম্পূরক কৃষির জন্য (ষষ্ঠ থেকে নবম) ১ লাখ ২৪ হাজার ২৬১ কপি বই ছাপা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৮/হাসান/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC