ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাঁচ দেশ নিয়ে নতুন ফোরাম গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২২ ৫:১০:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২২ ৯:৫০:০৪ পিএম
Walton AC

সচিবালয় প্রতিবেদক : দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য পাঁচটি দেশের সমন্বয়ে আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

সোমবার সকালে ব্রুনেইয়ের সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমান-এ ব্রুনেইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়ার সঙ্গে আলোচনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রস্তাব করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এই তথ্য জানিয়েছে।

আলোচনা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, ‘প্রস্তাবিত আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম দক্ষিণ-পূর্ব এশিয়া কো-অপারেশন অর্গানাইজেশনের (সিয়াকো) সদস্য হবে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ ও মালদ্বীপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই।

পররাষ্ট্র সচিব জানান, প্রস্তাবে সাড়া দিয়ে ব্রুনেইয়ের সুলতান আশ্বস্ত করেন যে, তিনি বিষয়টি নিয়ে ‘অনুকূল বিবেচনা’ করবেন।

ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও বক্তৃতা লেখক নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব বলেন, ‘আলোচনায় রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় স্বার্থ ও আন্তর্জাতিক উদ্বেগ সংক্রান্ত বিষয়গুলো স্থান পায়।’

তিনি বলেন, ‘বাংলাদেশ ও ব্রুনেইয়ের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা আরও জোরদার করার জন্য প্রধানমন্ত্রী আরও কিছু প্রস্তাব করেছেন।’

ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণে তিনদিনের সরকারি সফরে রোববার ব্রুনেই যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয় ও লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান দেশটির ক্রাউন প্রিন্স (যুবরাজ) আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া।

প্রধানমন্ত্রী আগামীকাল (২৩ এপ্রিল) সকালে ব্রুনেইয়ের রাজধানীর জালান কেবাংসানের কূটনৈতিক জোনে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। পরে তিনি রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৫টায় ব্রুনেই থেকে যাত্রা করবেন। সন্ধ্যায় ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার পৌঁছানোর কথা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/হাসান/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge