ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাটকল শ্রমিকদের আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত

মুহাম্মদ নূরুজ্জামান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২১ ৪:২০:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ২:২৭:২১ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক, খুলনা : তিনটি শর্তে পাটকল শ্রমিকদের চলমান আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে খুলনার জেলা প্রশাসন, বিজেএমসি ও শ্রমিকদের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকে টানা ১৫ দিন চলার পর এ আন্দোলন স্থগিত করা হলো।  বৈঠক শেষে পাটকল শ্রমিক লীগের খুলনা ও যশোর অঞ্চলের আহ্বায়ক মুরাদ হোসেন এ ঘোষণা দেন। সে মোতাবেক মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে শ্রমিকরা কাজে যোগদান করবে।

সূত্র জানায়, খুলনা ও যশোর অঞ্চলের নয়টি সরকারি পাটকলে শ্রমিক আন্দোলন নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে।  চার ঘণ্টা আলোচনার পর শ্রমিকরা চলতি সপ্তাহে দুটি বকেয়া এবং এক সপ্তাহের মধ্যে পুরো বকেয়া প্রদানের পাশাপাশি বুধবার বন্ধ মিলগুলোতে কর্মতর শ্রমিকদের হাতে মজুরি কমিশন বাস্তবায়ন করে পে স্লিপ প্রদানের শর্তে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) সূত্র জানায়, বিগত ১৫ দিনে খুলনা-যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন ক্ষতি হয়েছে প্রায় ১৫ মেট্রিক টন পাটজাত পণ্য।  যার বিক্রয়মূল্য হিসাব করলে দাঁড়ায় ১৫ কোটি টাকা।  খুলনা-যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে এ পর্যন্ত শুধু শ্রমিকদের মজুরি বকেয়া পড়েছে ৪২ কোটি টাকা। আর কর্মকর্তা-কর্মচারীদের এপ্রিল মাস পর্যন্ত বকেয়া বেতনের পরিমাণ ১৬ কোটি টাকা। অর্থাৎ প্রায় ৬০ কোটি টাকা বকেয়া পড়েছে শুধু মজুরি ও বেতন। পক্ষান্তরে নয় মিলের উৎপাদিত পণ্য মজুদ রয়েছে ৩০০ কোটি টাকারও বেশি।

উল্লেখ্য, গত ৫ মে থেকে খুলনা-যশোর অঞ্চলের নয়টি পাটকলে কর্মবিরতি শুরু হয়। ১৩ মে থেকে সারা দেশের ২৬টি পাটকলে এ কর্মবিরতি ছড়িয়ে পড়ে।



রাইজিংবিডি/খুলনা/২১ মে ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/সাইফুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge