ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

পাঠ্যপুস্তকে ভুল : এবার এনসিটিবির ডিজাইনার বরখাস্ত

হাসান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১০ ৭:০৬:২৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ১:২৩:১৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে ভুলের জন্য এবার জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) আর্টিস্ট কাম ডিজাইনার (চিত্র ও নকশাকার) সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‘এসসিটিবির তদন্ত কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে মঙ্গলবার সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৮৫টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। প্রাথমিক ও মাধ্যমিকের কয়েকটি বইয়ের ভুলত্রুটি নিয়ে ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এসব নিয়ে সমালোচনার ঝড় বইছে।

এ ঘটনায় এনসিটিবির সদস্য (অর্থ) অধ্যাপক কাজী আবুল কালামকে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের কমিটি গঠন করা হয়। এ কমিটির প্রাথমিক তদন্তের ভিত্তিতে সোমবার এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়।

এ ছাড়া সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে প্রকাশিত ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/হাসান/রফিক

Walton Laptop