ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৩, ১৮ জানুয়ারি ২০১৭
Risingbd
 
সর্বশেষ:

পাঠ্যপুস্তকে ভুল : এনসিটিবির দুই কর্মকর্তা ওএসডি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৭:১৬:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১০ ৮:৩০:০১ এএম

সচিবালয় প্রতিবেদক : ২০১৭ সালের নতুন পাঠ্যপুস্তকে ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী এ তথ্য জানিয়েছেন। একই সঙ্গে ভুলত্রুটি বিষয়ে আরো অধিকতর তদন্তে কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সুবোধ চন্দ্র ঢালী জানান, নতুন পাঠ্যপুস্তকে ভুলত্রুটির জন্য প্রাথমিক তদন্তের ভিত্তিতে এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। 

এ ছাড়া জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে প্রকাশিত ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশ প্রদানের লক্ষ্যে তিন সদস্যের উচ্চ ক্ষতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির দুই সদস্য হলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মাহমুদুল ইসলাম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক)। এ কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিকে পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/হাসান/রফিক