ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পোশাক শ্রমিকদের জন্য মজুরি বোর্ড

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১৪ ৫:৪১:২৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৫ ৮:৫২:৫৩ এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্যে মজুরি বোর্ড ঘোষণা করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য মজুরি বোর্ড ঘোষণা করেছে সরকার। এই বোর্ড বাজারমূল্য ও অন্যান্য জিনিসপত্রের দাম যাচাই করে ছয় মাসের মধ্যে শ্রমিকদের বেতন নির্ধারণ করে সুপারিশ করবে। আগামী ডিসেম্বরের মধ্যেই শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণ করে তা ঘোষণা করা হবে।

নতুন মজুরি বোর্ডের প্রতিনিধিদের নাম উল্লেখ করে মুজিবুল হক বলেন, নতুন মজুরি বোর্ডে মালিকপক্ষের প্রতিনিধি থাকবেন সিদ্দিকুর রহমান এবং শ্রমিকপক্ষের প্রতিনিধি হিসেবে থাকবেন শামসুন্নাহার ভূইয়া।

বোর্ডের স্থায়ী সদস্য থাকছেন চেয়ারম্যান সাবেক জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম। সদস্যদের মধ্যে মালিকপক্ষের প্রতিনিধি হিসেবে কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিকপক্ষের প্রতিনিধি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, কমিটির নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিনকে রাখা হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, বিজিএমইএ প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান ও ভাইস প্রেসিডেন্ট মো. নাসির উদ্দিন।

২০১৩ সালে সর্বশেষ পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করে সরকার। সে সময় পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করা হয়েছিল ৫ হাজার ৩০০ টাকা। শ্রম ও আইন অনুযায়ী ৫ বছর পর শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করার কথা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
     
Walton