ঢাকা, রবিবার, ৭ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাফিউল ইসলাম সাকিব : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১৫ ১:৫২:০২ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৬ ৮:১৮:৫৮ এএম

সাফিউল ইসলাম সাকিব, সাভার : বাঙালি জাতির গৌরব আর অহংকারের প্রতীক জাতীয় স্মৃতিসৌধ। স্বাধীনতা যুদ্ধে শহীদ হওয়া বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে ১০৮ একর জমির ওপর গড়ে ওঠা এ সৌধ বাঙালির স্বাধিকার আন্দোলনের অন্যতম প্রতীক। বিজয় দিবসে তাই সব শ্রেণি-পেশার মানুষের পথ মেলে স্মৃতিসৌধের পথে।

মহান বিজয় দিবস উপলক্ষে দুই সপ্তাহ ধরে শতাধিক পরিচ্ছন্নতা-কর্মী কাজ করেছে স্মৃতির এ মিনার ধুয়ামোছা আর সাজসজ্জায়। লাল-সবুজ ফুলের সমারোহে ছোট ছোট বাগানগুলোকে সাজানো হয়েছে অপরূপ সাজে। চত্বরের সিড়ি ও নানা স্থাপনায় গেলেছে রং তুলির আঁচড়।

স্মৃতিসৌধের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জোয়ারদার তাবেদুন নবী বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা, রক্ষণা-বেক্ষণ, আলোকসজ্জার ব্যবস্থা ও নিরাপত্তা বাহিনীর চাহিদা মোতাবেক পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা রাখা হয়েছে।’
 


১৬ ডিসেম্বরের ভোরের সূর্য উঠার সাথে সাথেই জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের জানানো হবে রাষ্ট্রীয় শ্রদ্ধা। রাষ্ট্রীয় শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এরপর সংসদের স্পিকার, বিরোধী দল, কূটনৈতিক ব্যক্তিবর্গ, বিচারকসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন। এরপর নামবে লাখো মানুষের ঢল। তাই পুরো স্মৃতিসৌধ এলাকা ঢেকে ফেলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থায়।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজানুর রহমান বলেন, ‘কোনো ধরনের তৃতীয় বা চতুর্থ শক্তি যেন নাশকতা করার সুযোগ না পেতে পারে সেটিকে মাথায় রেখে আমাদের নিরাপত্তা ব্যবস্থাকে বিন্যাস করেছি। এবার পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারাও রাস্তায় থাকবেন। তারাও সার্বক্ষণিক নজরদারি বজায় রাখবেন।’

রাষ্ট্রীয় শ্রদ্ধা সফলভাবে সম্পূর্ণ করতে ইতোমধ্যে তিন বাহিনীর পক্ষ থেকেও প্রস্তুতি শেষ করা হয়েছে।





রাইজিংবিডি/সাভার/১৫ ডিসেম্বর ২০১৮/সাফিউল ইসলাম সাকিব/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC