ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

প্লেটের পরিবর্তে আইপ্যাড!

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ২:৩১:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ২:৩১:৫৯ পিএম

মোখলেছুর রহমান : বর্তমানে সবকিছুতেই ধীরে ধীরে প্রযুক্তির ছোঁয়া লাগছে। এমনকি রেস্টুরেন্টের খাবার থেকে শুরু করে থালাবাসন-সবকিছুতেই আসছে প্রযুক্তি নির্ভরতা।

তাই বলে খাবার পরিবেশন করতে প্লেটের পরিবর্তে আইপ্যাড এর ব্যবহার? শুনতে অদ্ভুত লাগলেও সান ফ্রান্সিসকোর কুইন্স নামক একটি রেস্টুরেন্ট সম্প্রতি তাদের সবচেয়ে জনপ্রিয় কিছু খাবার পরিবেশনে প্লেট হিসেবে অ্যাপলের আইপ্যাড ব্যবহার করছে।

অনেক রেস্টুরেন্ট দীর্ঘদিন থেকেই ক্লাসিক মেন্যুর পরিবর্তে ট্যাবলেট ব্যবহার করা আসছে এবং কিছু রেস্টুরেন্ট এমনকি অ্যাপস নির্ভর খাবার অর্ডার পদ্ধতি এবং পেমেন্ট পদ্ধতি চালু করেছে।

কিন্তু খুব বেশি দিন আগের কথা নয়, যখন খাবার প্লেটেও এই ধরনের উচ্চ প্রযুক্তির ছোঁয়া লাগবে তা ভাবাই যেত না। তবে যত বেশি রেস্টুরেন্ট এই আধুনিক ট্যাবলেটভিত্তিক খাবার পরিবেশনের দিকে ঝুকবে  প্রযুক্তিপ্রেমীদের ক্ষুধা নিবারণে রেস্টুরেন্ট আনা গোনা ততবেশি বাড়বে।

মাইকেল এবং লিন্ডসে টাস্ক কর্তৃক পরিচালিত সান ফ্রান্সিসকোর একটি রেস্টুরেন্ট সম্প্রতি এই কান্ডটি ঘটিয়েছে। তারা অ্যাপলের আইপ্যাডের ওপর নির্দিষ্ট যে খাবারগুলো পরিবেশন করে, আইপ্যাডে তখন সে খাবার সংশ্লিষ্ট ভিডিও প্রদর্শিত হতে থাকে। উদাহারণস্বরুপ তাদের রেস্টুরেন্টে আইপ্যাডের ওপর খাবার হিসেবে ব্যাঙের পা পরিবেশনের ব্যবস্থা রয়েছে এবং আইপ্যাডটিতে তখন একটি পুকুরে একটি ব্যাঙ খেলা করছে এ ধরনের ভিডিও চলবে।

মাইকেল বলেন, ‘বিগত বিশ বছর ধরে আমি সান ফ্রান্সিসকোতে বসবাস করে আসছি এবং এই বিশ বছরে আমি বহু প্রযুক্তি সফলতার সাক্ষী। আমি মূলত প্রযুক্তির সঙ্গে উত্তম পানভোজনবিদ্যার সমন্বয়ে ভোজনরসিকদের নতুন কিছু উপহার দিতে চেয়েছি।’

তবে মজার ব্যাপার হল, প্লেট হিসেবে ট্যাবলেটের ব্যবহার মার্কিন রেস্তোরাঁয় প্রথম হলেও বিশ্বে কিন্তু তা প্রথম নয়। যুক্তরাজ্যের কিছু রেস্টুরেন্টে গত দুই বছর ধরে প্লেট হিসেবে ট্যাবলেট ব্যবহৃত হয়ে আসছে এবং স্পেনের সান সেবাসিযনের একটি রেস্তোঁরা তাদের অনন্য আইপ্যাড গ্লাস প্লেটের জন্য বিখ্যাত।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/ফিরোজ

Walton Laptop