ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফুটবলার ছিলেন, ক্রিকেটারও ছিলেন || শামীম পাটোয়ারী

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৬-২৭ ৭:৪৮:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৯:২৯ এএম
Walton AC 10% Discount

যুগের সেরা খেলোয়াড়দের বিকশিত হওয়ার ক্ষেত্রগুলো সাধারণত ভিন্ন ভিন্ন হয়ে থাকে। নির্দিষ্ট একটি প্ল্যাটফর্মে দাঁড়িয়েই নিজেদের সেরাটা জানান দিয়ে থাকেন তারা। কিন্তু বিশ্ব ক্রীড়াঙ্গনে এমন কিছু তারকা আছেন যাদের রয়েছে বহুমুখী প্রতিভা। একই সময়ে বিভিন্ন ক্ষেত্রে নিজেদের মেলে ধরতে সক্ষম হয়েছেন তারা। আজ আমরা আলোচনা করব এমন কিছু খেলোয়াড়কে নিয়ে যারা একই সঙ্গে ক্রিকেটের পাশাপাশি ফুটবলেও সমানভাবে পারদর্শী ছিলেন।

ভিভ রিচার্ডস : যারা ক্রিকেট খেলার ভক্ত, বোধকরি সবাই ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ক্রিকেটার ভিভ রিচার্ডসের নাম শুনেছেন। বোলারদের ঘাম ছোটানো বিশ্বসেরা প্রাক্তন এ ক্রিকেটারই একমাত্র ব্যক্তি, যিনি ফুটবল ও ক্রিকেট- উভয় বিশ্বকাপেই অংশ নিয়েছেন। ১৯৫২ সালের ৭ মার্চ অ্যান্টিগুয়াতে জন্মানো এ ক্রিকেটার ১৯৭৪ সালে ফুটবল বিশ্বকাপে নিজ দেশের হয়ে ফুটবলার হিসেবে কোয়ালিফাইং রাউন্ডে অংশগ্রহণ করেন। আর ১৯৮১ ক্রিকেট বিশ্বকাপে তিনি ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দেন। আর এ কারণেই ভিভ ক্রিকেট ইতিহাসের পাশাপাশি ফুটবল ইতিহাসেও জায়গা করে নিয়েছেন।

মার্টিন কোয়েক : নিউজিল্যান্ডের বহুমুখী প্রতিভাধর অ্যাথলেট মার্টিন কোয়েক। জাতীয় দলের হয়ে পেশাদার ফুটবল খেলেছেন তিনি। তবে গোলের খেলা ফুটবল ছাড়াও নিউজিল্যান্ডের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটও তিনি খেলেছেন।

ইয়ান বোথাম : ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডার ইয়ান বোথাম। ২২ গজের পিচে ব্যাট ও বল হাতে নিজের সেরাটা প্রমাণ করেছেন ইংল্যান্ডের প্রাক্তন এই টেস্ট অধিনায়ক। তবে ক্রিকেটের পাশাপাশি ফুটবলেও সমানভাবে পারদর্শী ছিলেন তিনি। ১৯৮০ সালে স্কাউনথোর্পের হয়ে ফুটবলে অভিষেক হয় তার। ইংলিশ ক্লাব বোর্নমাউথের জার্সিতে চারটি ম্যাচ খেলেছেন তিনি।

ছবিতে ক্রিকেটার গ্যারি লিনেকার

 

উইলিয়াম ফ্যাটি : ইংল্যান্ডের বহুমুখী ক্রীড়া ব্যক্তিত্বদের মধ্যে উইলিয়াম ফ্যাটি বেশ পরিচিত মুখ। ১৯০০ সালে ডার্বিশায়ারের হয়ে চারটি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলেছেন তিনি। পাশাপাশি ফুটবলে একজন প্রতিষ্ঠিত গোলরক্ষক ছিলেন তিনি। ইংলিশ ক্লাব শেফিল্ড ইউনাইটেড, বার্ডফোর্ড সিটি এবং চেলসির হয়ে খেলেছেন তিনি। ১৮৯৭ সালে ইংল্যান্ড জাতীয় দলের জার্সিতে ওয়েলসের বিপক্ষে একটি আন্তর্জাতিক ফুটবল ম্যাচে অংশ নেন তিনি।

অ্যান্ডি ডুকাট : ১৯২১ সালে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে একটি টেস্ট ম্যাচ খেলেছেন অ্যান্ডি ডুকাট। তা ছাড়া সারের হয়েও ক্রিকেট খেলেছেন তিনি। একইসঙ্গে সাউথ্যান্ড ইউনাইটেড, উলউইচ আর্সেনাল, অ্যাস্টন ভিলা এবং ফুলহ্যামের হয়ে ফুটবল মাঠ মাতিয়েছেন। ১৯১০-১৯২০ সালের মধ্যে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ছয়টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি।

অ্যান্ডি গোরাম : গোলরক্ষক এবং উইকেটরক্ষক হিসেবে বেশ সুনার অর্জন করেন অ্যান্ডি গোরামের। লিগ এবং আন্তর্জাতিক অঙ্গনে ফুটবল এবং ক্রিকেটে দারুণ খেলেছিলেন স্কটল্যান্ডের এই ক্রীড়াবিদ। ১৯৯০ সালে রেঞ্জার্স ম্যানেজার্স ওয়াল্টার স্মিথ পরে তাকে যেকোনো একটি বেছে  নিতে বলেন। স্কটল্যান্ডের হয়ে তিনিই একমাত্র ফুটবলার যিনি প্রথম শ্রেণির ক্রিকেটের পাশাপাশি দেশের জার্সিতে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলেছেন।

গ্যারি লিনেকার : ইংল্যান্ডের জনপ্রিয় ফুটবলার গ্যারি লিনেকারের কথা আমরা সকলেই জানি। ফুটবল অঙ্গনে বেশ কিছু রেকর্ড রয়েছে তার। কিন্তু ফুটবলে দ্যুতি ছড়ালেও নিজেকে একজন ক্রিকেটার দাবি করেন লিনেকার। ইংলিশ ক্লাব এভারটন, টটেনহাম এবং বার্সেলোনা ছাড়াও ইংল্যান্ড জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি। মেলবোর্ন ক্রিকেট ক্লাবে অনেক ইভেন্টে অংশ নিয়েছেন তিনি।






রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/শামীম/আমিনুল/এএন

Walton AC
     
Walton AC
Marcel Fridge