ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছে বাংলাদেশ-ভারত

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৫ ৩:৪৪:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ১১:২১:৩২ এএম
Walton AC 10% Discount

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর একটি চলচ্চিত্র নির্মিত হতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের এ তথ্য জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, জাতির জনককে নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে ছবি নির্মিত হবে। ছবিটার মালিকানায় থাকবে দুই দেশ। ছবির ৬০ ভাগ মালিকানা থাকবে বাংলাদেশের, ৪০ ভাগ মালিকানা ভারতের। সেভাবেই বিনিয়োগ হবে।

হাছান মাহমুদ বলেন, ‘চলচ্চিত্রের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। ছবির জন্য ইতোমধ্যে ভারতের পক্ষ থেকে সেখানে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। স্ক্রিপ্ট রাইটার আগামী সপ্তাহে বাংলাদেশে আসবেন। তিনি দুই সপ্তাহ বাংলাদেশে থাকবেন। সেই ছবির পরিচালক হচ্ছেন শ্যাম বেনেগাল।

তিনি বলেন, ছবি নির্মাণের বিষয়ে বাংলাদেশের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীর নেতৃত্বে তথ্য সচিবসহ সেখানে গিয়েছিলেন। সেখানে অনেক গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।

ভারতের হাইকমিশনারের সঙ্গে কী আলাপ হয়েছে, জানতে চাইলে মন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো যাতে ভারতে দেখানো সম্ভব হয়, সে বিষয়টা আলোচনা করেছি। বিটিভি ভারতে দেখানোর বিষয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।

‘আমি এখনই এ ব্যাপারে বলতে চাই না, যেহেতু ভারতে নির্বাচন চলছে। খুব শিগগির সুসংবাদ আমরা আপনাদের দিতে পারব। সুসংবাদ তৈরি হয়ে আছে, ঘোষণা করতে চাই না। এ বিষয়গুলো আলোচনা হয়েছে,’ যোগ করেন হাছান মাহমুদ।

বিএনপির চেয়ারপারসনকে কারাগার স্থানান্তর বিষয়ে হাছান মাহমুদ বলেন, কেরানীগঞ্জ কারাগারে নতুন ভবন, সেটি একেবারে আধুনিক ভবন। সেখানে সমস্ত সুযোগ-সুবিধা আছে। এতে তো বিএনপির খুশি হওয়ার কথা। কিন্তু দেখলাম রিজভী আহমেদ এটি নিয়েও একটি সংবাদ সম্মেলন করেছেন। এখন উনাকে কোথায় রাখলে যে তারা খুশি হবেন, বুঝতে পারছি না। সেখানে যেহেতু পুরনো কারাগারকে জাদুঘরে রূপান্তর করা হবে, সেজন্য এখান থেকে স্থানান্তরের প্রয়োজনীয়তা রয়েছে। এখন এটি আর রেগুলার কারাগার নয়। কেরানীগঞ্জের কারাগারটি হচ্ছে রেগুলার কারাগার।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপির পক্ষ থেকে তো বারবার বলা হচ্ছিল যে, খালেদা জিয়াকে পুরনো একটি বিল্ডিংয়ে স্যাঁতস্যাঁতে পরিবেশে রাখা হয়েছিল। যদিও তাকে সেখানে রাখার জন্য ভবনকে নতুনভাবে তৈরি করা হয়েছিল। সেটিকে মর্ডানাইজ করা হয়েছিল। সমস্ত সুযোগ-সুবিধা সেখানে দেওয়া হয়েছিল। এরপর বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছিল, একটি পুরনো ভবনে নির্জন কারাগারে তাকে রাখা হচ্ছে, যেখানে অন্য কোনো বন্দি নেই।

বাংলাদেশ অকার্যকর রাষ্ট্রে পরিণত হয়ে যাচ্ছে, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, মির্জা ফখরুল ইসলাম যেটি বলেছেন, আসলে বিএনপিটাই অকার্যকর হয়ে গেছে। রাষ্ট্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে অদম্য গতিতে এগিয়ে চলছে। রাষ্ট্র এগিয়ে যাচ্ছে, বিএনপিটা মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবদের নেতৃত্বে অকার্যকর হয়ে গেছে। এটি যদি উনি বলতেন তাহলে সঠিক হতো।

বরিশালে হেনরী স্বপন নামের একজন সাংবাদিক ও কবিকে তথ্য প্রযুক্তি আইনে গ্রেপ্তার করা হয়েছে, এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন,  বিষয়টা শুনেছি, ইনসাইডটা পুরোপুরি জানি না। বিষয়টি পুরোপুরি না জেনে মন্তব্য করা সমীচীন হবে না।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৯/নঈমুদ্দীন/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge