ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘বাস্তবসম্মত টিউশন ফি নির্ধারণ করতে হবে’

মিথুন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৯:১০:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১০ ১১:১৫:২৪ এএম

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে দেশের বাস্তবতা এবং জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করতে হবে। ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে হবে।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এক বিরাট সম্ভাবনাময় উচ্চশিক্ষার খাত হিসেবে গড়ে উঠেছে। বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ ও যুগোপযোগী মানবসম্পদ গড়ে তুলতে হবে। বিশ্বায়নের যুগে প্রযুক্তি ও মানবসম্পদ অপার সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, আমরা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কোনো পার্থক্য করি না। সব শিক্ষার্থীই আমাদের সন্তান ও ভবিষ্যৎ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরো দায়িত্বশীল হতে হবে। দেশের ও জনগণের প্রতি তাদের দায়বদ্ধতার কথা ভুলে গেলে চলবে না। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশ গড়ার প্রধান শক্তি হিসেবে ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, উত্তরা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম আজিজুর রহমান, প্রো-ভিসি প্রফেসর ড. ইয়াসমিন প্রমুখ।



রাইজিংবিডি/ ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/মিথুন/মুশফিক

Walton
 
   
Marcel