ঢাকা, শুক্রবার, ৮ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিক্রমাসিংহের পুনর্বহাল চেয়েছেন শ্রীলংকার আইনপ্রণেতারা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১২ ৮:৪২:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৩ ৯:৫৪:৩০ এএম

আন্তর্জাতিক ডেস্ক : বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পুনর্বহাল চেয়েছেন শ্রীলংকার আইনপ্রণেতারা। বুধবার দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে।

১১৭-০ ভোটে প্রস্তাবটি পাস হয়েছে। প্রস্তাবের পক্ষে যারা ভোট দিয়েছেন তারা সবাই বিক্রমাসিংহের দল ও মিত্র দলের আইনপ্রণেতা।

গত ২৬ অক্টোবর বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট সিরিসেনা। পার্লামেন্টের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ও প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন সিরিসেনা। তবে বিক্রমাসিংহে তার পদ থেকে সরতে অস্বীকৃতি জানালে সাংবিধানিক সংকট সৃষ্টি হয়। প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিলে শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের নির্দেশে তা স্থগিত করা হয় এবং পার্লামেন্টের অধিবেশন ডাকতে বাধ্য হন সিরিসেনা। দুই দফা আস্থা ভোটে রাজাপাকসে পার্লামেন্টে হেরে গেলেও তিনি পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন।

বুধবার পার্লামেন্টে বিক্রমাসিংহে বলেছেন, ‘২৬ অক্টোবর যে অভ্যুত্থান হয়েছে তার বিরুদ্ধে লড়াইয়ের জন্য এই প্রস্তাবের মাধ্যমে আমার ওপর আস্থা রাখা হয়েছে।’

অবশ্য প্রেসিডেন্ট সিরিসেনা গত মাসে সাফ জানিয়েছেন তিনি কোনোভাবেই বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নেবেন না। সেই সুবাদে পার্লামেন্টের নতুন এই প্রস্তাব তিনি মানবেন কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton AC