ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিয়ের আগে যত্ন-আত্তি

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০১-০৯ ৯:১৪:১৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৫ ৪:০৫:৫২ পিএম
Walton AC 10% Discount

বিয়ের কেনাকাটা, নানান ব্যস্ততা। কাজের তো আর কমতি নেই বিয়ের আগে। তবে সবকিছুই করতে হয় গুছিয়ে। কিছুটা মাথা ঠান্ডা রেখে। যারা বিয়ের পাত্র-পাত্রী তারা যদি নিজেদের কাজের প্রস্তুতিটাকে একটা ছকের মধ্যে নিয়ে আসতে পারে তাহলে দেখবেন ভুল হবে না কিছু। এর জন্য দরকার সঠিক পরিকল্পনা এবং সেই অনুযায়ী এগিয়ে যাওয়া।

বিয়ের সময়টায় সাধারণত বর-কনের সাজ-সজ্জার দিকেই নজর থাকে সবার। আর তাই এ সময়ে সবচেয়ে আকর্ষণীয় এবং সুন্দর দেখাতে চাই বিয়ের আগ থেকেই বিশেষ পরিচর্যা। বিয়ের নানা ঝক্কিঝামেলায় উভয়ের চোখেমুখেই থাকে ক্লান্তির ছাপ। মুখ ও শরীরের ত্বকে দেখা দেয় নানা সমস্যা। তাই সবকিছুর মধ্যেই নিজেকে সম্পূর্ণ স্বাভাবিক রাখার চেষ্টা করতে হবে।

নিয়মিত ত্বকের যত্নের পাশাপাশি বিয়ের অন্তত এক মাস আগে থেকেই এর জন্য প্রস্তুতি নিতে হবে। প্রয়োজনে ভালো কোনো বিউটি স্যালুনে গিয়ে ঠিক করে নিতে হবে গ্রুম শিডিউল। বিয়ের আগে যত্ন-আত্তির বেশ কিছু পরামর্শ দিয়েছেন রুপবিশেষজ্ঞ গীতিবিল্লাহ।

যত্নটা ত্বকের: বর্তমান সময়টা শীতের মৌসুম। এ সময় কমবেশি সবার ত্বকেই শুষ্কতা দেখা দেয়। তাই এ সময় বিয়ে করলে ত্বকের জন্য অন্য সময়ের চেয়ে একটু বেশিই যত্নবান হতে হয়। মনে রাখবেন, ত্বক ভালো রাখতে প্রতিদিন ৮ ঘণ্টা ঘুম, ১২ প্লাস পানি পান করা, পরিমিত ব্যালেন্সড খাবার গ্রহণ ও নিয়মিত ত্বক পরিষ্কার করা অত্যন্ত জরুরি। তাই বিয়ের এক মাস আগে থেকেই প্রত্যেকটি কাজের রুটিন তৈরি করে নিতে হবে। সকালে ত্বক ভালোভাবে পরিষ্কার করুন এবং প্রয়োজনীয় ময়েশ্চারাইজার ম্যাসাজ করুন। সময়মতো খাবার খান এবং পানি পান করুন। বাইরের কাজ সেরে বাসায় ফিরে স্ক্রাব দিয়ে ম্যাসাজ করে ত্বক ধুয়ে নিন এবং ঘন ময়েশ্চারাইজার লাগান। ত্বকের সমস্যার সমাধান এবং ত্বকের জেল্লা বাড়াতে বিয়ের আগে ১৫ দিন পরপর ভালো বিউটি স্যালুনে গিয়ে অভিজ্ঞ হাতে উপযোগী ফেসিয়ালটি করিয়ে নিন। বরের ফেসিয়াল ও শেভ একই দিনে না করাই ভালো। আর ফেসিয়ালের পরপরই রোদে বের হবেন না। তাছাড়া শীতের রোদ এমনিতেই ত্বকের জন্য অধিক ক্ষতিকর।

যত্নটা চুলেরও: শীতের শুষ্কতার জন্য চুলেও শুষ্কতা এবং ত্বকে খুশকি দেখা দেয়। পাশাপাশি বিয়ের আয়োজন ও বিভিন্ন অনিয়মের কারণে চুলের জেল্লা নষ্ট হয়। তাই চুলের চাকচিক্য ও কোমলতা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় হেয়ার ট্রিটমেন্ট করিয়ে নিন। হেয়ার স্পাও করাতে পারেন, এটির অ্যাসেন্সিয়াল অয়েল ম্যাসাজ আপনাকে রিলাক্স করবে। তাছাড়া আপনার চুলে কোনো ধরনের সমস্যা থাকলে যেমন- হেয়ার ফল, ড্যামেজ হেয়ার, হেয়ার ড্যানড্রাফ ইত্যাদির জন্য আলাদা আলাদা ট্রিটমেন্টের ব্যবস্থা আছে। সমস্যা অনুযায়ী বেছে নিতে পারেন উপযোগী ট্রিটমেন্টটি। আর প্রতিদিন চুল পরিষ্কার করুন। একদিন অন্তর অন্তর শ্যাম্পু করুন। শ্যাম্পুর আগে সম্ভব হলে অয়েল ম্যাসাজ করুন। শ্যাম্পুর পর এক্সট্রা কন্ডিশনার ব্যবহার করুন। নিয়মিত চুলে তেল দিতে পারেন।

নজর দিন হাত-পায়ে: বিয়ের সময়ে ভঙ্গুর নখ, খসখসে ত্বক, ফাটা পায়ের গোড়ালি অবশ্যই কাম্য নয়। বিয়ের আগে মেহেদি উৎসব, যা অনেক আনন্দের। বউয়ের মেহেদি অর্থাৎ দু’হাত ভর্তি সুন্দর নকশা করা মেহেদি, যার জন্য অবশ্যই সুন্দর হাত হওয়া চাই। বিয়ের অনুষ্ঠানে অনেকেই পায়ে আলতা, আলপনা ও মেহেদির ডিজাইন করেন। তাছাড়া বিয়ের শাড়ি, লেহেঙ্গা আর আপনার সুন্দর স্যান্ডেলটির ম্যাচিংয়ে পা দুটি হওয়া চাই আরও সুন্দর, কোমল ও মসৃণ। সুন্দর হাত-পা পেতে চাইলে প্রয়োজন পেডিকিউর ও মেনিকিউর। তাই নিয়ম করে পেডিকিউর মেনিকিউর করুন। প্রতিদিন গোসলের সময় হাত-পা ভালোভাবে পরিষ্কার করুন এবং লোশন লাগান। অতিরিক্ত শুষ্ক ত্বক হলে গ্লিসারিন লাগাতে পারেন। সেক্ষেত্রে গ্লিসারিন বা গোলাপজলের সঙ্গে সমপরিমাণ পানি মিশিয়ে নিন। রাতে শোবার আগে পা পরিষ্কার করে ময়েশ্চারাইজার ম্যাসাজ করুন। দেখবেন আপনার হাত-পায়ের জেল্লায় চমকিত হবেন আপনি নিজেও।

মনে রাখতে হবে মানুষের স্নিগ্ধতা তার মনে। মন প্রফুল্ল-ফুরফুরে রাখুন, আয়নায় নিজেকে দেখে নিজেই বুঝতে পারবেন আপনি বিয়ের বর এবং কনে।


রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৬/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge