ঢাকা, সোমবার, ১৩ চৈত্র ১৪২৩, ২৭ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

বিস্ময়কর ল্যাপটপ, বিস্ময়কর চুরি

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ১:৪৯:১৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ৬:০২:১৬ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রযুক্তি বিশ্বে বর্তমানে এক স্ক্রিনের ল্যাপটপ বিদ্যামান। কিন্তু লাস ভেগাসে অনুষ্ঠিত এবারের সিইএস মেলায় বিশ্বখ্যাত গেমিং ডিভাইস নির্মাতা ‘রেজার’ প্রযুক্তি বিশ্বকে চমকে দেয় তিন স্ক্রিন সম্পন্ন ল্যাপটপের প্রটোটাইপ প্রদর্শন করে।

প্রায় ৪০০০ প্রদর্শক এবারের সিইএস মেলায় তাদের নতুন ও আসন্ন প্রযুক্তিপণ্য কিংবা সেবা উপস্থাপন করেছে। এর মধ্যে গেমারদের নজর কেড়েছে তিন স্ক্রিনের আসন্ন গেমিং ল্যাপটপ। প্রদর্শনীতে রেজার তাদের ভ্যালেরি প্রজেক্টের তিন স্ক্রিন বিশিষ্ট দুইটি গেমিং ল্যাপটপের প্রোটোটাইপ প্রদর্শন করে।

ব্যতিক্রমী এই ল্যাপটপের মূল স্ক্রিনের সঙ্গে দুই পাশে দুটি স্ক্রিন স্লাইড আকারে বের হবে। প্রতিটি স্ক্রিন ১৭ ইঞ্চি মাপের। এটি তিনটি ৪কে ডিসপ্লে বিশিষ্ট বিশ্বের প্রথম পোর্টেবল ল্যাপটপ।

কিন্তু বিস্ময়কর ঘটনা হচ্ছে, রেজারের বিস্ময়কর তিন স্ক্রিনের ল্যাপটপের প্রোটোটাইপ দুইটি সিইএস এর শেষ দিনে বিস্ময়করভাবে চুরি গেছে।

রেজারের সহ-প্রতিষ্ঠাতা, সিইও এবং ক্রিয়েটিভ ডিরেক্টর মিন-লিয়াং তান তার ফেসবুক পেজে এক স্ট্যাটাসে চুরি যাওয়ার তথ্য জানিয়েছেন। তিনি হতাশা প্রকাশ করে বলেন, ‘আমাদের টিম এই ডিভাইসের উন্নয়ন ও বাস্তবায়নে কয়েকমাস ধরে কাজ করেছে।’

তিনি এই চুরিকে করপোরেট গুপ্তচর বৃত্তি বলে সন্দেহ করেন। তিনি বলেন, ‘এটা সুস্পষ্টভাবে প্রতারণা, তবে এ প্রতারণা ভ্যালেরি প্রজেক্টের কিছুই করতে পারবে না।’

এ চুরির সঙ্গে জড়িত প্রকৃত দোষীদের চিহ্নিতকরণ, শাস্তি প্রদান ও গ্রেফতারের বিষয়ে কোনো সঠিক তথ্য দিতে পারলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ২৫ হাজার ডলার পুরস্কার দেয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে সিইএসের আয়োজকরা বলেন, ‘আমাদের প্রদর্শকদের, অংশগ্রহণকারীদের এবং তাদের পণ্য ও উপকরণ নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়। এত নিরাপত্তা ক্যামেরা ও কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে চুরি যাওয়ার ঘটনাটি সত্যিই অবাক করা।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়রি ২০১৭/ফিরোজ

Walton Laptop