ঢাকা, রবিবার, ১১ চৈত্র ১৪২৩, ২৬ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

বৃহস্পতিবার প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ও দ. আফ্রিকা মুখোমুখি

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ৪:০৪:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ১১:১৬:৩০ এএম
অনুশীলনে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দল

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে আগামীকাল বৃহস্পতিবার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দল।

থাইল্যান্ডে এশিয়া কাপের ব্যর্থতা ভুলে প্রোটিয়া নারীদের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ভালো কিছু করতে মুখিয়ে আছেন রুমানারা। কক্সবাজারে নারীদের প্রস্তুতি ভালো হওয়ায় চ্যালেঞ্জিং সিরিজ হবে বলে মনে করছেন বাংলাদেশ দলের কোচ ডেভিড ক্যাপেল।

অন্যদিকে এ সিরিজ আয়োজনের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়ে স্বাগতিক নারীদের বিপক্ষে জয় ছাড়া অন্যকিছু দেখছেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেন ভ্যান নাইকার্ক।

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

আগামী মাসে (ফেব্রুয়ারিতে) শ্রীলংকায় শুরু হবে ২০১৭ নারী ক্রিকেট বিশ^কাপের বাছাইপর্বের খেলা। বিশ^কাপের বাছাইপর্বের আগে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের বিপক্ষে নিজেদের ভালো করে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে শক্তিশালী দল নিয়ে কক্সবাজারে গত দুইদিন কঠোর অনুশীলন করছে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দল। কিন্তু এই সিরিজকে সামনে রেখে প্রস্তুতি নিতে কক্সবাজারে আগে-ভাগে চলে আসে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

সম্প্রতি থাইল্যান্ডে অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি এশিয়া কাপে তেমন ভালো পারফরম্যান্স উপহার দিতে পারেনি রুমানার দল। তবে কক্সবাজার নিজেদের পরিচিত মাঠ হওয়ায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ফরম্যাটের ক্রিকেটে সিরিজ জিতে নিতে চান রুমানা।

বাংলাদেশ নারী দলের অধিনায় রুমানা আহমেদ জানান, টি-টোয়েন্টির তুলনায় ওয়ানডেতে আমরা দল হিসেবে ভালো। এখানে সময় নিয়ে খেলা যায়। বিশ^কাপ বাছাই পর্বের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষের এই সিরিজ আমাদের প্রস্তুতির জন্য কাজে দেবে।

তিনি আরো জানান, দেশের মাটিতে হোম সিরিজগুলো আমরা বেশ ভালো করছি। ফলে দক্ষিণ আফ্রিকা ভালো দল হলেও আমরা পিছিয়ে নেই। তাই এই সিরিজে ভালো খেলে ফলাফল নিজেদের করার চেষ্টা করব।

মাঠ আর আবহাওয়া দুটোই অনুকূলে থাকায় প্রস্তুতি বেশ ভালো হয়েছে বাংলাদেশের নারীদের। ফলে আইসিসির র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা দুই নম্বর আর বাংলাদেশ সাত নম্বরে থাকলেও এটি চিন্তা না করে বাংলাদেশের নারীরা বোলিং দিয়ে জয় ছিনিয়ে আনবে বলে মনে করছেন বাংলাদেশের কোচ ডেভিড ক্যাপেল।

তিনি জানান, কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বেশ কিছু সিরিজ এবং অনুশীলন ক্যাম্প করেছে বাংলাদেশ নারী দল। ফলে নিজেদের পরিচিত মাঠ এবং কন্ডিশন হওয়ায় বেশ ভাল করবে বাংলাদেশের নারীরা।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেন ভ্যান নাইকার্ক জানান, বাংলাদেশের নিজেদের মাঠ হওয়ায় রুমানাদের নিয়ে বেশ সতর্ক। ব্যাটিং আর বোলিং দুটোই ভালো হওয়ায় বাংলাদেশের বিপক্ষে জয় ছাড়া কিছু দেখছি না।

এছাড়া নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজ দু’বার বাতিল হলেও অবশেষে নতুন বছরের শুরুতেই এ সিরিজ পুনঃরায় আয়োজন করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদও জানান প্রোটিয়া নারী দলের এ অধিনায়ক।

আগামী ১৪, ১৬, ১৮ ও ২০ জানুয়ারি সিরিজের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। সব ম্যাচগুলো অনুষ্ঠিত কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।



রাইজিংবিডি/ কক্সবাজার/১১ জানুয়ারি ২০১৭/সুজাউদ্দিন রুবেল/আমিনুল

Walton Laptop